রাশিয়াকে ঠেকাতে ন্যাটো শক্তিশালী করছে যুক্তরাষ্ট্র

  যুগান্তর ডেস্ক ০৬ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আটলান্টিক মহাসাগরে মার্কিন স্বার্থ সংরক্ষণে নিজেদের দ্বিতীয় নৌবহর পুনঃপ্রতিষ্ঠা করছে যুক্তরাষ্ট্র নৌবাহিনী। রাশিয়ার বাড়তে থাকা সামরিক প্রভাব মোকাবিলায় ভেঙে দেয়ার সাত বছর পর বহরটি আবার গঠন করা হচ্ছে। আটলান্টিক মহাসাগরে রাশিয়ার আধিপত্য রুখতে যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোটের সেনাদের উপস্থিতি আবারও পুনরুজ্জিবিত করছে পেন্টাগন। খবর বিবিসি ও রয়টার্সের। শুক্রবার মার্কিন নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল জন রিচার্ডসন বলেছেন, ‘নিরাপত্তা পরিবেশ ক্রমাগত প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও জটিল হয়ে ওঠার মধ্যদিয়ে বৃহৎ শক্তির প্রতিদ্বযোগিতার যুগে আমরা আবার ফিরে গেছি। আমাদের জাতীয় প্রতিরক্ষা কৌশল এটি পরিষ্কার করছে।’ তিনি আরও বলেন, পূর্ব উপকূলে ও আটলান্টিক মহাসাগরের উত্তরাঞ্চলে নির্ধারিত জাহাজ, বিমান ও অবতরণ বাহিনীগুলোর কার্যক্রম ও প্রশাসনিক কর্তৃত্ব দ্বিতীয় নৌবহরের অধীনে থাকবে।’ পেন্টাগন কর্মকর্তারা জানিয়েছেন, দ্বিতীয় নৌবহরের কমান্ড সেন্টার হবে ভার্জিনিয়া রাজ্যের নরফোকে। এটি শুরুতে ১৫ জন কর্মকর্তাকে নিয়ে কার্যক্রম শুরু করবে, যার সংখ্যা শেষ পর্যন্ত ২০০ জনে দাঁড়াবে। দ্বিতীয় নৌবহরের কে নেতৃত্ব দেবেন এবং এর অধীনে কী কী সম্পদ থাকবে তা এখনও নির্ধারিত হয়নি বলে জানিয়েছেন তারা। খরচ কমানো ও সাংগঠনিক কাঠামোর কারণে ২০১১ সালে দ্বিতীয় নৌবহর ভেঙে দিয়েছিল মার্কিন কর্তৃপক্ষ। পরবর্তী সময়ে ইউক্রেন ও সিরিয়ার মতো বিভিন্ন সংঘাতে রাশিয়া নিজেদের সামরিক সামর্থ্য জাহির করা শুরু করলে মস্কোর সঙ্গে ওয়াশিংটনের সামরিক উত্তেজনা বাড়তে শুরু করে। চলতি বছরের প্রথমদিকে নতুন এক জাতীয় প্রতিরক্ষা কৌশলপত্রে মার্কিন সামরিক বাহিনী জানায়, তাদের প্রতিরক্ষা কৌশলে রাশিয়া ও চীনের মোকাবিলা করাকেই বেশি গুরুত্ব দেয়া হবে। সাবেক সোভিয়েত আমলের চেয়ে রাশিয়ার বর্তমান নৌবাহিনী আকারে ছোট হলেও বাল্টিক সাগর, উত্তর আটলান্টিক ও আর্কটিক মহাসাগরে রাশিয়ার নৌবাহিনীর টহল বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

pran
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter