এবার এফবিআইয়ের কর্মকাণ্ড তদন্তের নির্দেশ দিলেন ট্রাম্প

  যুগান্তর ডেস্ক ২২ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গোয়েন্দা সংস্থা এফবিআই এজেন্টরা ২০১৬ সালের নির্বাচনের সময় ‘অসৎ উদ্দেশ্য নিয়ে’ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় নজরদারি করছিল কিনা তা তদন্ত করবে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব জাস্টিস।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, রোববার এক টুইটে ট্রাম্প জানতে চান তার আগের প্রেসিডেন্টের প্রশাসন এমন কোনো নজরদারির নির্দেশ দিয়েছিল কিনা। একজন এফবিআই এজেন্ট ট্রাম্পের নির্বাচনী প্রচারণা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছিল এমন খবর যুক্তরাষ্ট্রের মিডিয়ায় প্রকাশের পর ট্রাম্প এই তদন্তের দাবি জানালেন। যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রোজেন্সটাইন বলেন কোনো ধরনের অনুপ্রবেশের প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে পদক্ষেপ নেয়া হবে।

এক বিবৃতিতে রোজেন্সটাইন বলেন, ‘যদি কেউ প্রেসিডেন্ট পদপ্রার্থীদের প্রচারণায় অনুচিত অনুপ্রবেশ করে তাহলে আমাদের সেটা জানতে হবে এবং পদক্ষেপ নিতে হবে।’ ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের সময় ট্রাম্পের প্রচারণা বিষয়ে এবং রাশিয়া ওই নির্বাচনকে প্রভাবিত করেছিল কিনা এ সম্পর্কে ইতিমধ্যেই একটি তদন্ত চলছে। রাশিয়ার সঙ্গে ট্রাম্পের প্রচারণা দলের কোনো সম্পর্ক ছিল কিনা এবং ট্রাম্প ইচ্ছাকৃত এ বিষয়ে তদন্ত বাধাগ্রস্ত করার চেষ্টা করেছেন কিনা তা নিয়ে তদন্ত করছেন স্পেশাল কাউন্সিল রবার্ট মুয়েলার। ট্রাম্প বরাবরই এই তদন্তকে বিভিন্নভাবে আক্রমণ করে আসছেন। শুক্রবার ট্রাম্প অভিযোগ করেন এফবিআই তার নির্বাচনী প্রচারণা দলে একজন গুপ্তচর পাঠিয়েছিল। টুইটে ট্রাম্প বলেন, ‘এটা অনেক আগে করা হয়েছিল এবং তা রাশিয়ার প্রতারণার ভুয়া খবর মুখরোচক হয়ে ওঠারও আগে। ঘটনা সত্যি হলে এটা হবে সর্বকালের সবচেয়ে বড় রাজনৈতিক কেলেঙ্কারি।’ এরপর নিউইয়র্ক টাইমসের একটি প্রতিবেদনে দাবি করা হয় ট্রাম্পের প্রচারণা দলে সত্যিই এফবিআইয়ের একজন গুপ্তচর ছিল। তবে টাইমস জানায়, ট্রাম্পের সঙ্গে রাশিয়ার সন্দেহজনক যোগাযোগ রয়েছে এফবিআই এমন অভিযোগ পাওয়ার পরই ওই এজেন্ট পাঠিয়েছিল।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.