নাজিবকে জিজ্ঞাসাবাদ

মালয়েশিয়ার অ্যান্টি করাপশন কমিশন প্রধানকে হত্যার হুমকি

  যুগান্তর ডেস্ক ২৩ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দুর্নীতি কেলেঙ্কোরি নিয়ে মালয়েশিয়ার সদ্য ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নাজিব রাজাককে জিজ্ঞাসাবাদ করেছে দেশটির দুর্নীতি দমন কমিশন (এমএসিসি)। ওয়ানএমডিবি কেলেঙ্কারি নিয়ে মঙ্গলবার তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। নাজিবের দুর্নীতির বিষয়টি তদন্ত করছেন এমএসিসির নতুন প্রধান শুকরি আবদুল। নাজিবকে জিজ্ঞাসাবাদ করায় হত্যার হুমকি দেয়া হয়েছে শুকরি আবদুলকে। হুমকির বিষয়টি আমলে নিয়ে অভিযোগ তদন্ত করবেন বলে জানিয়েছেন দেশটির পুলিশ প্রধান ফুজি হারুন।

নাজিব রাজাকের বিরুদ্ধে রাষ্ট্রীয় উন্নয়ন তহবিল ওয়ানএমডিবি থেকে কয়েক কোটি ডলার নিজের ব্যক্তিগত অ্যাকাউন্টে সরিয়ে নেয়ার অভিযোগ রয়েছে। দুর্নীতি কেলেঙ্কারির কারণে চলতি মাসের সাধারণ নির্বাচনে নাজিবের জোটের ভরাডুবি হয়েছে বলে মনে করেন অনেকেই। অন্যদিকে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়ার পরই তার বিরুদ্ধে নতুন তদন্তের নির্দেশ দেন মাহাথির মোহাম্মদ। একইসঙ্গে নাজিব ও স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এরপরই গত শুক্রবার নাজিবের মালিকানাধীন কয়েকটি অ্যাপার্টমেন্টে তল্লাশি চালিয়ে কয়েকশ’ বাক্স নামিদামি হ্যান্ডব্যাগ, গহনা, ঘড়িসহ বহু রিংগিত ও ডলার জব্দ করে দেশিটির পুলিশ।

এমএসিসির প্রধান মোহাম্মদ শুকরি আবদুল জানিয়েছেন, সরকারের এসআরসি ইন্টারন্যাশনাল বারহাদের (ওয়ানএমডিবি) ১ কোটি ৫০ লাখ মার্কিন ডলার কিভাবে নাজিবের ব্যক্তিগত হিসেবে গেল সে বিষয়ে জানতে মঙ্গলবার তাকে তলব করা হয়। তিনি বলেন, ‘এ ব্যাপারটি স্পষ্ট করার জন্য তাকে ডাকা হয়। গ্রেফতারের জন্য নয়। তার উত্তরে আমরা যদি সন্তুষ্ট হই তাহলে তাকে তদন্ত থেকে বাদ দেয়া হবে। আমাদের আরও বক্তব্যের প্রয়োজন হলে তাকে আবারও আমরা ডাকব।’ এর আগে শুকরি জানিয়েছিলেন, ২০১৫ সালে রাষ্ট্রীয় ওয়ানএমডিবি তহবিলের অর্থ নিয়ে দুর্নীতির অভিযোগ তদন্তের সময় সাক্ষীদের কোনো হদিস পাওয়া যায়নি এবং মামলার তদন্ত কাজ চালু রাখলে তাকে হত্যার হুমকি দেয়া হয়েছিল।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.