‘খোঁচা মারার’ অধিকার আছে পুরুষের

  যুগান্তর ডেস্ক    ১১ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ক্যাথেরিন দিনিউভি

হলিউড পাড়ায় যখন নারীর প্রতি যৌন হয়রানি নিয়ে জোর প্রতিবাদ চলছে তখন বিতর্কিত এক মন্তব্য করলেন ফরাসি অভিনেত্রী ক্যাথেরিন দিনিউভি। নারীদের ‘খোঁচা মারার’ বিষয়ে পুরুষদের স্বাধীনতা থাকা উচিত বলে মনে করেন তিনি। হলিউডের প্রযোজক হার্ভে ওয়েন্সটেইনের বিরুদ্ধে ওঠা নারী হয়রানির বিরুদ্ধে প্রতিবাদকারী ১০০ নারীর একজন ছিলেন ক্যাথেরিন। এ আন্দোলনের অঙ্গস্বরূপ সামাজিক যোগাযোগ মাধ্যমে হ্যাশট্যাগ ‘মি টু’ ব্যবহার করেন প্রতিবাদকারীরা। ২০১৭ সালের পারসন্স অব দ্য ইয়ার খেতাবও পায় ‘মি টু’। ওই আন্দোলনকে উইচহান্ট বলে অভিযোগ করেছেন ক্যাথেরিন।

ক্যাথেরিনের এ মন্তব্যের সমালোচনা করেছেন নারীবাদীরা। মঙ্গলবার ফ্রান্সের লি মানডেতে পত্রিকায় প্রকাশিত এক চিঠিতে ক্যাথেরিন বলেন, যখন কোনো পুরুষ নারীর পায়ে স্পর্শ করে বা তাকে চুমু দেয়ার চেষ্টা করে তখন ওই পুরুষের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়। শাস্তিস্বরূপ তাদের চাকরি থেকে বের করে দেয়া হয়। তিনি আরও বলেন, পুরুষদের বিরুদ্ধে ‘মি টু’ আন্দোলন হল শূন্যের মাঝে কিছু খোঁজ করা।

‘মি টু’ আন্দোলনকে কটাক্ষ করে এমন মন্তব্যের সমালোচনায় ইতালিয়ান অভিনেত্রী এশিয়া আর্জেনটো বলেন, ক্যাথেরিন ও তার ফরাসি নারী সঙ্গিরা পুরুষদের ‘অধিকার’ নিয়ে কথা বলেছেন। নারীবাদীরা বলছেন, ক্যাথেরিনের এ চিঠিটি অবসরপ্রাপ্ত বুড়ো দাদুদের মতো, যারা বুঝতে পারেন না যে বিশ্বে কী ঘটছে। তার প্রাচীন এমন মন্তব্য আমাদের হতাশ করেছে।

 
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

gpstar

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter