সিরিয়া থেকে সেনা ফেরাচ্ছে রাশিয়া

  যুগান্তর ডেস্ক ২৯ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সেনা ফেরাচ্ছে রাশিয়া
ছবি: ডেইলি সাবাহ

সিরিয়ার থেকে গত কয়েক দিনে ১১৪০ সেনা সদস্য ও ২০টির বেশি যুদ্ধবিমান প্রত্যাহার করে নিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিন এমন দাবি করেন।

বৃহস্পতিবার রাশিয়ার তাস নিউজ এজেন্সি এ খবর জানিয়েছে। ক্রেমলিনে একটি সামরিক কলেজের একটি অনুষ্ঠানে বক্তব্যে পুতিন বলেন, ‘আপনারা জানেন, আমার হমেইমিম ঘাঁটি পরিদর্শনের পর থেকে সেনা প্রত্যাহার শুরু হয়েছে।’ তিনি আরও বলেন, গত কয়েকদিনে আমরা ১৩টি বিমান, ১৪টি হেলিকপ্টার ও ১১৪০ সেনা সদস্য প্রত্যাহার করে নিয়েছি।

সিরিয়ায় গৃহযুদ্ধের শুরুতে মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশ যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছিল। তুরস্ক, সৌদি আরব, ইসরাইলসহ অনেক দেশও যুক্তরাষ্ট্রের মতো সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের উৎখাত চেয়েছিল। কিন্তু সিরীয় যুদ্ধ শুরু হওয়ার ২ বছরের মাথায় আসাদের সমর্থনে সিরিয়ায় সেনা ও বিমান পাঠিয়ে পাল্টা ব্যবস্থা নেয় রাশিয়া। সিরিয়ায় আসাদ সরকারকে উৎখাতে যুক্তরাষ্ট্রের ব্যর্থ হওয়া এবং রুশ সফলতায় ভূ-রাজনৈতিক পরিস্থিতি এখন পাল্টে গেছে। রুশ প্রেসিডেন্ট পুতিন গত বছরের ডিসেম্বরে সিরিয়া সফর করেছিলেন।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.