কানাডায় ‘কাচি হামলা’

  যুগান্তর ডেস্ক ১৪ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কানাডায় এক বালিকার হিজাব কেটে ফেলার লক্ষ্যে কাচি নিয়ে হামলা চালিয়েছে এক ব্যক্তি। ঘটনাটিকে সম্ভাব্য ‘হেট ক্রাইম’ ধরে নিয়ে তদন্ত শুরু করেছে কানাডীয় পুলিশ। ১১ বছর বয়সী খাওলাহ নোমান ও তার ভাই টরেন্টোর রাস্তা দিয়ে হেঁটে স্কুলে যাচ্ছিল। এ সময় এক লোক কাচি নিয়ে খাওলাহর পেছনে পেছনে আসে বলে জানিয়েছে তারা। খাওলাহ জানিয়েছে, সে চিৎকার করলে হামলাকারী দৌড় দেয়। কিন্তু ফিরে এসে তার মাথায় পরা হিজাব কেটে দেয়। খবর বিবিসির।

হামলাকারীকে ২০ থেকে ৩০ বছর বয়সী, পাঁচ ফুট সাত থেকে আট ইঞ্চি উচ্চতার পাতলা গড়নের বলে বর্ণনা করেছে পুলিশ। তার মাথায় ভ্রু পর্যন্ত ছাঁটা কালো চুল, মুখে পাতলা গোফ ও কালো চশমা ছিল বলে জানিয়েছে ওই খাওলাহ ও তার ভাই। তার পরনে ছিল কালো হুডওয়ালা সুয়েটার, কালো প্যান্ট ও বাদামি হাতমোজা। শুক্রবার টরেন্টোর পাওলিন জনসন জুনিয়র পাবলিক স্কুলে এক সংবাদ সম্মেলন চলাকালে হামলাকারীর উদ্দেশে একটি বার্তা দিয়েছে খাওলাহ।

সে বলেছে, ‘আপনি যা করছেন তা সত্যিই ভুল। এসব করা আপনার উচিত নয়, আর বিশেষভাবে আমি একজন শিশু।’ এখন হেঁটে স্কুলে যেতে তার ‘আতঙ্ক’ লাগছে বলে জানিয়েছে খাওলাহ। এ ঘটনার পর অনেকেই খাওলাহর প্রতি সমর্থন জানিয়েছেন। এদের মধ্যে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রু–ডোও রয়েছেন। ট্রু–ডো বলেছেন, ‘যে শিশু বালিকাটি হামলার মুখে পড়েছে আমার হৃদয় তার সঙ্গে আছে। ধর্মের কারণেই তার ওপর হামলা চালানো হয়েছে বলে মনে হচ্ছে। সে কতটা ভয় পেয়েছে তা কল্পনাও করতে পারছি না আমি। আমি তাকে, তার পরিবারকে এবং তার বন্ধুদের ও তাদের সম্প্রদায়কে একথা জানাতে চাই যে কানাডা এরকম নয়।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter