দ্রুত বদলাচ্ছে গুহা সময় খুবই কম

আজ-কালের মধ্যে উদ্ধার

  যুগান্তর ডেস্ক ০৭ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গুহায় আটকে থাকা ১২ ক্ষুদে ফুটবলার
গুহায় আটকে থাকা ১২ ক্ষুদে ফুটবলার। ছবি: সংগৃহীত

থাইল্যান্ডের গুহায় আটকে পড়া ক্ষুদে ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারে হিমশিম খাচ্ছেন উদ্ধারকর্মীরা। বৃষ্টিপাতের পূর্বাভাসের কারণে তাদের হাতে সময় খুবই কম। দ্রুত গুহার পরিবেশ বদলাচ্ছে। গুহায় অক্সিজেনের মাত্রা কমে আসছে। এ জন্য সুস্থভাবে কিশোর ফুটবলারদের উদ্ধারের সুযোগ কমে আসছে বলেও মনে করছেন উদ্ধারকর্মীরা।

শুক্রবার গুহায় অক্সিজেন সরবরাহ করে ফিরে আসার পথে এক ডুবুরির মৃত্যু হওয়ায় সে আশঙ্কা আরও জোরালো হয়েছে। খবর দ্য স্ট্রেইট টাইমসের।

ক্ষুদে ফুটবলারদের উদ্ধারে খুব কমই বিকল্প রয়েছে বলে মনে করছেন থাইল্যান্ডের নেভি সিল কমান্ডের সদস্যরা।

থাই নেভি সিল কমান্ডার আপাকর্ন ইয়োকংকাইয়ো বলেন, একমাত্র পানি নিষ্কাশন করে তাদের বের পথ রয়েছে। আমরা বর্ষা মৌসুম শেষ হওয়ার জন্য অপেক্ষা করব না।

তিনি আরও বলেন, প্রথমে মনে করেছিলাম গুহায় দীর্ঘদিন শিশুরা অবস্থান করতে পারবে। সেই পরিবেশও থাকবে। কিন্তু এখন দ্রুতই সবকিছু পরিবর্তন হচ্ছে। আমাদের হাতে খুবই কম সময় রয়েছে।

উদ্ধারে অংশ নেয়া আরেক ডুবুরি ইভান কারাদজিক বলেন, ক্ষুদে ফুটবলারদের আজ-কালের মধ্যে উদ্ধার করা হবে। খুব শিগগিরই আমরা আমাদের মিশন শুরু করব।

নেভি সিল কমান্ডের ডুবুরি সামান কুনান (৩৮) গুহায় অক্সিজেন দিয়ে ফেরার পথে জ্ঞান হারানোর পরে মারা যান।

অভিজ্ঞ এক ডুবুরিই যদি গুহাটি থেকে নিরাপদে বের হতে না পারেন, তাহলে ১১ থেকে ১৬ বছর বয়সী কিশোর ফুটবলার ও ২৫ বছর বয়সী কোচ কিভাবে পারবেন- এমন প্রশ্নই উঠেছে।

জবাবে আপাকর্ন বলেন, আটকে পড়াদের উদ্ধারের সময় আরও সতর্ক থাকা হবে। গুহাটির যে প্রকোষ্ঠে ১৩ জন অবস্থান করছেন, সেখানকার অক্সিজেনের মাত্রা কমে যাওয়ায় কর্মকর্তাদের উদ্বেগ বাড়ছে। গুহাটির পানি নিষ্কাশনেরও চেষ্টা চলছে। এভাবে পানি কমিয়ে আনা গেলে কিশোররা লাইফ জ্যাকেট পরে হেঁটেই বের হয়ে আসতে পারবে বলেও আশা করা হচ্ছে।

ক্ষুদে ফুটবলারদের বিশ্বকাপ ফাইনালে আমন্ত্রণ ফিফার : থাইল্যান্ডে গুহায় আটকে পড়া শিশু ফুটবলারদের বিশ্বকাপ ফুটবলের ফাইনাল দেখার আমন্ত্রণ জানালেন আন্তর্জাতিক ফুটবল সংস্থা ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

এছাড়া কিশোর ফুটবলারদের পাশে থাকার কথা জানিয়েছেন তারকা ফুটবলাররা। ওয়াইল্ড বোয়ারস নামের ওই ক্ষুদে দলটিকে ১৫ জুলাইয়ের আগেই উদ্ধার করা সম্ভব হবে বলে আশা করছেন তিনি। ফলে তারা বিশ্বকাপ ফাইনাল দেখতে পারবে। খবর এএফপির।

থাইল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশনকে লেখা এক চিঠিতে ইনফান্তিনো বলেন, ‘আমরা সবাই আশা করছি কিশোর ফুটবলাররা সুস্থভাবে নিজেদের পরিবারের কাছে ফিরে যাবে। তারা অতিথি হিসেবে বিশ্বকাপ ফাইনালে উপস্থিত থাকলে ফিফা খুবই আনন্দিত হবে।

ঘটনাপ্রবাহ : থাইল্যান্ডে গুহায় আটকা পড়েছে ফুটবল টিম

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter