নওয়াজের লক্ষ্য নারী ইমরানের তরুণ

  যুগান্তর ডেস্ক ০৮ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পাকিস্তান নির্বাচন

পাকিস্তানের আসন্ন নির্বাচনে নারী ভোটারদের আকৃষ্ট করার চেষ্টা করছে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল)। নির্বাচনে পিএমএল-এনের প্রধান প্রতিদ্বন্দ্বী ক্রিকেটার থেকে রাজনীতিক ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই ইনসাফের লক্ষ্য দেশটির তরুণ ভোটার। নারী ও তরুণ ভোটারদের টার্গেট করে নানাভাবে প্রচারণা চালাচ্ছে দল দুটি।

জিও টিভির শুক্রবারের এক প্রতিবেদনে জানানো হয়েছে, পাকিস্তানে নারী-পুরুষ মিলে মোট নিবন্ধিত ভোটার ১০ কোটি ৫৯ লাখ ৫৫ হাজার ৪০৭ জন। এর মধ্যে নারী ভোটার ৪ কোটি ৬৭ লাখ ৩০ হাজার। তরুণ ভোটার রয়েছে ৪ কোটি ৬০ লাখ। বিশ্লেষকদের মতে, আগামী দিনগুলোতে পাকিস্তানে নেতৃত্বে কে আসবে তা নির্ধারণ করার চাবিকাঠি রয়েছে বিশালসংখ্যক এই নারী ও তরুণ ভোটারদের হাতেই।

২০১৩ সাল থেকে দেশটিতে নারী ভোটারের সংখ্যা হু হু করে বাড়তে থাকে। জরিপ প্রতিষ্ঠান গ্যালাপ পাকিস্তানের এক জরিপ মতে, পাকিস্তানের নিবন্ধিত মোট ভোটারের ৬৮ শতাংশই নারী। অন্যদিকে পালস কনসালট্যান্টের জরিপ বলছে, নারী ভোটারদের এ সংখ্যা মোট ভোটারের প্রায় ৮০ শতাংশ।

তরুণ ভোটার বিশেষ করে প্রথমবার ভোট দেবেন এমন ভোটারের সংখ্যাও নেহাত কম নয়। ডনের এক হিসাব মতে, ১৮-২৫ বছরের মধ্যে ভোটার রয়েছে ১ কোটি ৭৪ লাখ ৪০ হাজার। এছাড়া ২৬-৩৫ বছরের মাঝে বয়স এমন ভোটারের সংখ্যা ২ কোটি ৮৯ লাখ ৯০ হাজার। নির্বাচনের নিজেদের গণতান্ত্রিক অধিকার ভোট দেয়ার ব্যাপারে এসব নারী ও তরুণ ভোটার ইতিবাচক দৃষ্টিভঙ্গি পোষণ করেন। প্রথমবার ভোট দেবেন এমন একজন ২২ বছর বয়সী ফারহানা শহীদ বলেন, ‘আমি ভোট দিতে চাই। কেননা এটা আমার অধিকার।’

ঘটনাপ্রবাহ : পাকিস্তানের জাতীয় নির্বাচন ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×