আনন্দ উল্লাসের ফাঁকে ফ্রান্সে লুটপাট দাঙ্গা

নিহত দুই, কাঁদানে গ্যাস পুলিশের

প্রকাশ : ১৭ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর ডেস্ক

ছবি: মিরর

দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ শিরোপা জেতার পর রোববার রাতে আনন্দ-উল্লাসে মাতে ফ্রান্সের নাগরিকেরা। কিন্তু এই উল্লাস শেষ হয়েছে অপ্রীতিকর সব ঘটনার মধ্য দিয়ে। উল্লাসের ফাঁকে কিছু সুযোগ সন্ধানী ব্যক্তি মেতে ওঠে দোকানপাট লুটপাটে। লুটপাট বন্ধে এগিয়ে এলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে তাদের বেধে যায় দাঙ্গা।

রোববার রাতে রাজধানী প্যারিসের উচ্ছৃঙ্খল ওইসব ফুটবলভক্তের একটি দলের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে পুলিশ। প্যারিসের প্রধান মিলনায়তন শ্যাম্প এলিজে এভিনিউতে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে ফুটবলভক্তের ছদ্মবেশে লুটপাটকারীদের ছত্রভঙ্গ করে নিরাপত্তা বাহিনী। এ ঘটনার নিহত হয়েছেন দুজন ফুটবলপ্রেমী। খবর রয়টার্সের।

মস্কোর লুঝনিক স্টেডিয়ামে খেলার শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গেই লক্ষাধিক ফরাসি রাস্তায় নেমে এসে উল্লাস করতে থাকে। হাজার হাজার ভক্ত রাজধানীর শ্যাম্প এলিজে এভিনিউতে জড়ো হয়। ঐতিহাসিক আইফেল টাওয়ারে জমায়েত হয়েছিল প্রায় এক লাখ মানুষ।

সেখানে বসানো হয়েছিল জায়ান্ট টিভি স্ক্রিন। বাজতে থাকে জাতীয় সঙ্গীত। আতশবাজির আলোয় প্যারিসের আকাশ এ রাতে আলোয় আলোয় ভরা ছিল। গাড়ি থেকে ভয়ংকর হর্ন বাজানোর শব্দ। এ এক অন্য রকম ফ্রান্স। ২০ বছর আগে ঠিক এমনই এক মুহূর্তের জন্ম হয়েছিল। সেই কথা স্মরণ করিয়ে দিল বিশ্বকাপ ফুটবলে দ্বিতীয়বার চ্যাম্পিয়ন ফ্রান্স।

কিন্তু রাত গভীর যতই বাড়তে থাকে শ্যাম্পস-এলিজিতে বৃদ্ধি পায় ভক্তদের উদ্দামতা। একদিকে উদ্দামতা অন্যদিকে বিভিন্ন চোরাগোপ্তা পয়েন্টে শুরু হয়ে যায় লুটপাট। তারা শ্যাম্প এলিজে এভিনিউয়ের কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠান ও স্থাপনায় ভাংচুর চালায়। তাদের সরিয়ে দিতে পুলিশ কাঁদানে গ্যাস নিক্ষেপ করলে তারাও পুলিশের দিকে পাথর ও ইটপাটকেল নিক্ষেপ করে।