দোভাষীই জানেন পুতিনকে কী বলেছিলেন ট্রাম্প

  যুগান্তর ডেস্ক ২০ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দোভাষীই জানেন পুতিনকে কী বলেছিলেন ট্রাম্প

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একান্ত বৈঠকে যেসব বিষয়ে তারা কথা বলেছেন, তা একটু-আধটু গণমাধ্যমে প্রকাশ পেয়েছে।

এগুলো শুধু তাদের যৌথ সংবাদ সম্মেলনের কল্যাণে। মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে আসলে কী কথা হয়েছে, তা এখনও ধোঁয়াশায়। কারণ রাজনীতির মাঠে নবাগত খেলোয়াড় ট্রাম্প একেক সময় ভিন্ন ভিন্ন বার্তা দিচ্ছেন। সংবাদ সম্মেলনে রাশিয়ার দোষ নেই বলে মেনে নিলেন ‘পুতিনের বশে আসা’ ট্রাম্প। একদিন না গড়াতেই রাশিয়াকে দুষলেন।

দ্বিতীয় দিন বুধবার আবার পুতিনকে ব্যক্তিগতভাবে দায়ী করলেন তিনি। মার্কিন রাজনীতিকরা এখন ভিন্নপথে এগোতে চাইছেন। ১৬ জুলাইয়ের বৈঠকে উপস্থিত মার্কিন দোভাষীকে জেরা করতে চান ডেমোক্রেটিক দলের নেতারা। কারণ একমাত্র তিনিই জানেন পুতিনকে কী বলেছিলেন ট্রাম্প। ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে প্রেসিডেন্ট ভবনের কক্ষে ট্রাম্প, পুতিন ও তার দোভাষীর সঙ্গে ছবি রয়েছে ট্রাম্পের দোভাষী মারিয়া গ্রসের।

সিএনএন জানায়, যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র বিভাগের এ কর্মকর্তা সম্পর্কে কম তথ্যই পাওয়া গেছে। গত বছরের এপ্রিলে তৎকালীন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের মস্কো সফরে তার সঙ্গে ছিলেন মারিয়া। সাবেক ফার্স্টলেডি লরা বুশের দোভাষী হিসেবেও কাজ করেছিলেন তিনি। যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের ফোনবুকে মারিয়ার নাম পাওয়া যায়নি বলে জানিয়েছে ডেইলি মেইল।

মারিয়াকে প্রকাশ্যে জিজ্ঞাসাবাদ করার জন্য কংগ্রেসের কাছে আবেদন জানিয়েছেন নিউজার্সির ডেমোক্রেটিক প্রতিনিধি বির প্যাসসেরেল। তিনি বলেন, ‘পুতিনের সঙ্গে একান্ত বৈঠকে ট্রাম্প ছাড়া একমাত্র মার্কিনি হিসেবে ওই দোভাষী উপস্থিত ছিলেন।

বৈঠকে ট্রাম্প যে আমেরিকার গোয়েন্দা ও আইন প্রয়োগকারী সম্প্রদায়কে অবজ্ঞা করে কোনো কথা বলেননি তার প্রমাণ নিতেই তাকে জেরা করা উচিত।’ তিনি আরও বলেন, আমেরিকার জনগণ তাদের (ট্রাম্প ও পুতিন) মধ্যে ব্যক্তিগত আলাপচারিতার বিস্তারিত তথ্য জানতে চায়।

এবার সরাসরি পুতিনকেই দায়ী করলেন ট্রাম্প : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়ে বারবার ভোল পাল্টাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। একবার বলছেন, রাশিয়ার কোনো দোষ নেই। আবার বলছেন, রাশিয়াই এর সঙ্গে যুক্ত। নির্বাচনে রুশ হস্তক্ষেপের ‘কোনো কারণ নেই’ বলার দু’দিনের মধ্যেই নিজের অবস্থান পাল্টে এবার পুতিনকেই ব্যক্তিগতভাবে দায়ী করেছেন ট্রাম্প।

বুধবার সিবিএস নিউজে সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ‘দেশে যা ঘটছে, তার জন্য আমি যেমন নিজেকে দায়ী মনে করি, তেমনি একটি দেশের নেতা হিসেবে আপনি তাকেও দায়ী করবেন, অবশ্যই।’

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×