দেশ হারানোর ভয়ে দিশেহারা আসাম বাঙালিরা

নাগরিক তালিকা আজ : ২২ হাজার সেনা মোতায়েন

  যুগান্তর ডেস্ক ৩০ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দিশেহারা আসাম বাঙালিরা

আসামের জাতীয় নাগরিক পঞ্জিকরণের (এনআরসি) চূড়ান্ত খসড়া তালিকা আজ (সোমবার) প্রকাশ করা হবে। এ তালিকা থেকে বাদ পড়ে যাওয়ার ভয়ে দিশেহারা বাঙালিরা।

তাদের চোখে-মুখে উৎকণ্ঠা-উদ্বেগের ছাপ। প্রথম তালিকায় প্রায় ৭০ শতাংশ বাঙালির নাম বাদ গিয়েছিল। তাই রাজ্যে দীর্ঘদিন ধরে বসবাসকারী বাঙালি নাগরিকদের উৎকণ্ঠা সবচেয়ে বেশি। ভিটেমাটি তো রয়েছেই, পাশাপাশি দেশ হারানোর ভয় তাদের জেঁকে ধরেছে।

এনডিটিভি জানায়, নাগরিক তালিকা প্রকাশকে সামনে রেখে অভূতপূর্ব নিরাপত্তাবলয় তৈরি হয়েছে আসামে। রাজ্য পুলিশের পাশাপাশি ১২০ কোম্পানি (২২ হাজার) সেনা মোতায়েন করা হয়েছে।

এনআরসির চূড়ান্ত তারিকা প্রকাশ উপলক্ষে শুধু আসামই নয়, প্রতিবেশী পশ্চিমবঙ্গ, মেঘালয়, নাগাল্যান্ড ও অরুণাচল প্রদেশও তাদের সীমান্তে জারি করেছে কড়া নজরদারি।

এনআরসি সূত্র জানিয়েছে, প্রতিটি এনআরসি সেবা কেন্দ্রের মাধ্যমে তালিকায় নাম অন্তর্ভুক্ত হয়েছে কিনা, তা জানা যাবে। পাশাপাশি অনলাইন ও মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে জানা যাবে।

অবশ্য নাম না থাকলেও কারও বিরুদ্ধে এখনই ব্যবস্থা নেয়া যাবে না- আসাম সরকারকে এমনই নির্দেশ দিয়েছে ভারত সরকার। আসামের অর্থমন্ত্রী হীমন্ত বিশ্বশর্মা সাংবাদিকদের বলেন, ‘অযথা উদ্বেগের কিছু নেই। কারও বিরুদ্ধেই ব্যবস্থা নেবে না সরকার।’ তালিকায় নাম না থাকলে আগামী ৭ আগস্টের মধ্যে আবেদন করতে হবে।

এনআরসিতে নাম তালিকাভুক্ত করতে আসামের ৬৮ লাখ ২৭ হাজার পরিবার থেকে ৩ কোটি ২৯ লাখ মানুষ আবেদন করেন। প্রথম দফায় গত ৩১ ডিসেম্বর মাত্র ১ কোটি ৯০ লাখ নাম ঠাঁই পায় এনআরসিতে।

মন্ত্রী-বিধায়ক থেকে শুরু করে কয়েক পুরুষ ধরে আসামে বসবাসকারী বহু বাঙালির নাম বাদ যায় এ তালিকায়। বাঙালি-অধ্যুষিত এলাকায়ই নাগরিকত্ব প্রমাণে ব্যর্থতার হার বেশি।

বাঙালিদের মধ্যে ধর্মীয় সংখ্যালঘুদের নাম আরও কম ছিল এনআরসিতে। তাই এবার তালিকা প্রকাশের আগে উত্তেজনা তুঙ্গে। এত পুলিশি বন্দোবস্ত। টান টান উত্তেজনা।

ঘটনাপ্রবাহ : আসামে বাঙালি সংকট

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter