চার-ছক্কায় পাকিস্তানের ইমেজ ফেরাবেন ‘ব্যাটসম্যান’

১১ আগস্ট শপথ নেবেন ইমরান * হবু প্রধানমন্ত্রীকে সরকার চালানোর তরিকা শেখাবেন স্ত্রী বুশরা

  যুগান্তর ডেস্ক ৩১ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ইমরান খান
ছবি: এএফপি

জঙ্গি হামলা, আত্মঘাতী হামলা, স্কুলে সন্ত্রাসী তাণ্ডবের মতো অশুভ খবরে প্রায়ই জর্জরিত হয় পাকিস্তান। দেশের বিরুদ্ধে রয়েছে তালেবান জঙ্গিদের মদদ দেয়ার অভিযোগ। এ জন্য বারবার যুক্তরাষ্ট্রের কালো-তালিকায়ও নাম উঠেছে পাকিস্তানের।

বুধবারের নির্বাচনে দেশটির সামনে এক সোনালি সকাল তৈরি হয়েছে। ক্রিকেট তারকা থেকে রাজনীতিক ইমরান খানের দল নির্বাচনে জয়ী হয়েছে। ইমরানই তার অভিজ্ঞতা ও কারিশমা দিয়ে দেশের ভাবমূর্তি ফেরাতে পারবেন।

ক্রিকেট পিচ থেকে আন্তর্জাতিক অঙ্গনে খ্যাতি পাওয়া এ নেতা পশ্চিমা দেশের সঙ্গে জমাট সম্পর্কের বরফ গলাবেন। রাজনীতির মাঠে ‘চার-ছক্কা’ হাঁকিয়ে পাকিস্তানের ঘুনে ধরা ইমেজ ফেরাবেন ইমরান খান। রোববার নিউইয়র্ক টাইমসের এক বিশ্লেষণে এসব কথা বলা হয়েছে।

চীনের সঙ্গে সম্পর্ক উন্নয়নে নতুন রোল মডেল গড়ে তুলতে পারেন ইমরান। কিছু কিছু ইস্যুতে পূর্বসূরি নেতাদের মতো ইসলামী আইনের কট্টর সমর্থন ও জঙ্গিগোষ্ঠীগুলোর প্রতি সহানুভূতি দেখাতে পারেন তিনি।

পাকিস্তানে রাজনৈতিক নেতাদের এসব নীতির অনুসরণ দেশকে বিশ্ব থেকে দীর্ঘদিন বিচ্ছিন্ন রেখেছে। ইমরান খান কি পারবেন নতুন কিছু করে দেখাতে? ওয়াশিংটনের উড্রো উইলসন সেন্টারের দক্ষিণ এশিয়াবিষয়ক ডেপুটি পরিচালক মাইকেল কুগেল ম্যান বলেন, ‘ক্রিকেটের কারণে আগেই ইমরান আন্তর্জাতিক বিশ্বে সুপরিচিত। তার নামের খ্যাতিও কম নয়। নতুন করে তাকে পরিচয় করিয়ে দেয়ার কিছু নেই। আর এ কারণেই বিশ্ব রাজনীতিতে আলাদা সমীহ পাবেন ইমরান।’

বিশ্লেষকরা বলছেন, পররাষ্ট্র নীতিতে আগের সরকারের চেয়ে ভালো করবে ইমরান সরকার। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় পড়ুয়া ইমরান প্রয়াত ব্রিটিশ প্রিন্সেস ডায়ানার বন্ধু।

তার মৃত্যুর আগে ইমরান বলেছিলেন, ‘স্বামীর সঙ্গে সম্পর্ক খারাপ হওয়ার পর ডায়ানা খুবই বিমর্ষ ছিলেন। এসময় তাকে নতুন স্বামী খুঁজে দেয়ার চেষ্টা করেছিলাম।’

এছাড়া ব্রিটিশ সাংবাদিক ও মিডিয়া ব্যক্তিত্ব জেমাইমা গোল্ডস্মিথকে বিবাহ করেছিলেন ইমরান। জেমাইমা অ্যাংলো-ফরাসি বংশোদ্ভূত ধনকুবের জেমস গোল্ডস্মিথের মেয়ে। পারিবারিক সূত্রে বহু সম্পদের মালিক জেমাইমা। পাশাপাশি সানডে টাইমস, ইন্ডিপেনডেন্ট, অবজারভারের মতো গণমাধ্যমে তার বিচরণ। যদিও ২০০৪ সালে এ দম্পতির বিচ্ছেদ হয়। তবুও নির্বাচনে জয়ের পর ছেলের বাবাকে (ইমরান) শুভেচ্ছা জানিয়েছেন জেমাইমা। এসব কারণে যুক্তরাজ্যেও তার একটা গ্রহণযোগ্যতা রয়েছে।

পাকিস্তান বিশ্বের ষষ্ঠ জনসংখ্যাবহুল দেশ। দেশটির অধিকাংশ তরুণ ইমরানকে নেতৃত্বে দেখতে চায়। পরমাণু শক্তিশালী দেশটি চীন, ভারত, ইরান ও আফগানিস্তানকে ঘিরে অবস্থিত। ইমরানকে ইতিমধ্যে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি আমন্ত্রণ জানিয়েছেন। পাকিস্তানের বিরুদ্ধে আফগানিস্তানে তালেবান ও আল কায়দাকে মদদ দেয়ার অভিযোগ আগেই রয়েছে।

বিশ্লেষকরা বলছেন, তালেবানের সঙ্গে সম্পর্ক ভালো থাকলে অরাজক পরিস্থিতির হাত থেকে রক্ষা পাবে পাকিস্তান। আরেকটি আশার কথা হল, চীনের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের ঘোষণা দিয়ে নির্বাচনে জয়ের পরপরই টুইটারে বার্তা দেয় পিটিআই। পাকিস্তানের গণমাধ্যমে বলা হয়, ওয়ান রোড ওয়ান বেল্ট প্রকল্পের আওতায় নতুন সরকারের সঙ্গে কাজ করতে ইতিমধ্যে ২০০ কোটি ডলার দিতে রাজি হয়েছে চীন।

এদিকে আগামী ১১ আগস্ট প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন পাকিস্তান তেহরিক-ই ইনসাফ (পিটিআই) প্রধান ইমরান খান। সোমবার ইসলামাবাদে খাইবার পাখতুনখাওয়া থেকে নির্বাচিত পিটিআই সদস্যদের সঙ্গে বৈঠককালে এ কথা বলেন তিনি।

এদিকে খুব শিগগিরই খাইবার পাখতুনের মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করা হবে বলেও জানান ইমরান। সিন্ধু প্রদেশে দেয়া বক্তব্যে পিটিআই প্রধান বলেন, কয়েক দিন বা তারও কম সময়ের মধ্যে সিন্ধু প্রদেশের অর্থনীতি পুনরুদ্ধারে মাঠে নামবে পিটিআই সরকার।

ওদিকে পাকিস্তানের হবু প্রধানমন্ত্রীকে সরকার চালানের তরিকা শেখাবেন তৃতীয় স্ত্রী বুশরা খান। ইমরান খানের রাজনৈতিক ও আধ্যাত্মিক নেতৃত্বে থাকবেন তিনি। বুশরা খান আধ্যাত্মিকতার সঙ্গে সঙ্গে রাজনৈতিকভাবে একজন দক্ষ নারী বলেও দাবি করেছেন ব্রিটিশ ধর্মীয় স্কলার মুফতি মাসঊদ আলম।

স্থানীয় দৈনিক জংকে দেয়া সাক্ষাৎকারে তিনি এমন দাবি করেছেন। পীর ও নেকাবি নারী বলে খ্যাত বুশরা দেশের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তির স্ত্রী হিসেবে কীভাবে নিজেকে মেলে ধরবেন এ নিয়েও কৌতূহলের শেষ নেই। মুফতি মাসঊদ আলম বলেন, প্রধানমন্ত্রীর স্ত্রী হলেও তিনি ইসলামী ভাবগাম্ভীর্য ধরে রাখবেন। এ নতুন পদযাত্রা তার মাঝে কোনো প্রভাব ফেলবে না।

তিনি আরও বলেন, বুশরা বিবি অনেক বাস্তববাদী নারী। তিনি নিজের স্বামীকে আধ্যাত্মিক, রুহানি ও রাজনৈতিক বিষয়ে পরামর্শ দিয়ে থাকেন। দু’একজন পীরকে পিটিআইর মনোনয়ন দেয়ার পেছনেও বুশরার ভূমিকা ছিল।

ঘটনাপ্রবাহ : পাকিস্তানের জাতীয় নির্বাচন ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×