গজনি তালেবানমুক্ত ঘোষণা আফগান কর্তৃপক্ষের

নিহত ৪০ সেনা-পুলিশ * রেডক্রস কর্মীদের আর নিরাপত্তা দেবে না তালেবান * ঈদের ছুটিতে অস্ত্রবিরতির কথা ভাবছে জঙ্গিরা

  যুগান্তর ডেস্ক ১৬ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রাজধানী কাবুলের নিকটবর্তী গুরুত্বপূর্ণ শহর গজনি থেকে তালেবান জঙ্গিদের তাড়াতে সক্ষম হয়েছে আফগান সেনারা। সাত দিন ধরে লড়াইয়ের পর বুধবার শহরের কেন্দ্রের পুনর্নিয়ন্ত্রণ নেয় সরকারি সেনারা। কয়েকদিন যেখানে তালেবান যোদ্ধারা টহল দিচ্ছিল, এখন সেখানে সরকারি সেনারা টহল দিচ্ছে। তবে শহরের বাইরে এখনও কোথাও কোথাও লড়াই চলমান রয়েছে। আফগান কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। গজনির লড়াইয়ের মধ্যে উত্তরাঞ্চলীয় প্রদেশ বাঘলানের একটি সেনাঘাঁটিতে বুধবার তালেবান হামলায় সেনা ও পুলিশসহ কমপক্ষে ৪০ জন নিহত হয়েছেন। এদিকে আফগানিস্তানে কর্মরত আন্তর্জাতিক দাতব্য সংস্থা রেড ক্রস কর্মীদের নিরাপত্তা সুরক্ষা দেবে না বলে জানিয়েছে তালেবান। সংস্থাটির বিরুদ্ধে কাবুলের কারাগারে তালেবান বন্দিদের যথাযথ সহায়তা প্রদানে ব্যর্থতার অভিযোগ এনেছে জঙ্গিগোষ্ঠীটি।

কয়েক দিন ধরে তীব্র লড়াই সত্ত্বেও আগামী সপ্তাহে ঈদুল আজহার ছুটিতে অস্ত্রবিরতির কথা ভাবছে তালেবান। এ বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত না হলেও শীর্ষ নেতারা শিগগিরই আলোচনা করতে পারেন বলে জানিয়েছেন তালেবানের ঊর্ধ্বতন দুই কর্মকর্তা।

এএফপি জানায়, এক সপ্তাহের মধ্যে প্রথমবারের জন্য বুধবার শহরে টহল দেয় আফগান নিরাপত্তা বাহিনী। শহরের কোথাও জঙ্গিদের দেখা যায়নি। পার্শ্ববর্তী গ্রামগুলোয় আশ্রয় নিয়েছে তারা। শহরে স্বাভাবিক জীবনযাত্রা ফিরে এসেছে। অধিবাসীরা শহরে ফিরে আসছে। দোকানপাট খুলতে শুরু করেছে। তবে আবারও লড়াই শুরু হতে পারে বলে আশঙ্কা করছে অধিবাসীরা।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter