কারাগারে স্বাধীনতা দিবস উদযাপন নওয়াজের

  যুগান্তর ডেস্ক ১৬ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নওযাজ শরীফ
ছবি: সংগৃহীত

ইসলামাবাদের আদিয়ালা কারাগারে অন্য বন্দিদের সঙ্গে স্বাধীনতা দিবস পালন করেছেন ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। কেক কেটে মঙ্গলবার পাকিস্তানের ৭২তম স্বাধীনতা উদযাপন করেন তিনি। এরপর সহবন্দিদের উদ্দেশে তিনি এক সংক্ষিপ্ত বক্তব্য দেন।

দেশটিতে জাতীয় নির্বাচনের আগে গত জুলাই মাসে গ্রেফতারের পর কারাগারে এটাই তার প্রথম স্বাধীনতা দিবস উদযাপন। কারাগার কর্তৃপক্ষের বরাত দিয়ে বুধবার এ খবর জানিয়েছে ডন।

আদিয়ালা কারা কর্মকর্তারা জানান, স্বাধীনতা উদযাপনে ১০ পাউন্ড ওজনের তিনটি কেক আনা হয়। নওয়াজ নিজেই কেকের দাম চুকিয়েছেন। কয়েকজন সহবন্দির অনুরোধেই কেক কাটেন নওয়াজ।

এ উদযাপন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কন্যা মরিয়ম নওয়াজ ও জামাই সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন মোহাম্মদ সফদার। মরিয়ম নওয়াজের সঙ্গে যোগ দেন কারাগারের অন্যান্য নারী বন্দি।

কারা কর্মকর্তাদের মতে, সংক্ষিপ্ত বক্তব্যে নওয়াজ তার সরকারের সাহসী সব সিদ্ধান্ত নিয়ে কথা বলেন। এর মধ্যে ১৯৯৮ সালে দেশের পরমাণু পরীক্ষার সিদ্ধান্ত নিয়ে কথা বলেন তিনি। নওয়াজের দল পিএমএল-এনের এক জ্যেষ্ঠ নেতা জানিয়েছেন, দেশজুড়ে কারাবন্দিদের উচ্চশিক্ষা প্রদানের আগ্রহ ব্যক্ত করেছেন নওয়াজ। আগ্রহী কারাবন্দি পোস্ট গ্রাজুয়েট পর্যন্ত শিক্ষার সুযোগ তৈরি নিয়ে দলের একটি পরিকল্পনাও রয়েছে বলে জানান ওই নেতা।

১৯৪৭ সালের ১৪ আগস্ট ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা অর্জন করে পাকিস্তান। পরদিন ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবস। মঙ্গলবার সারা পাকিস্তানে ধুমধাম করে উদযাপন করা হয় এ দিবস। রাজধানী ইসলামাবাদে দেখা যায় বিশাল মাপের পতাকা।

এবারের স্বাধীনতা দিবস দেশটির নাগরিকদের কাছে গত বারের চেয়ে একটু আলাদা। চলতি সপ্তাহেই নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন ইমরান খান। গত ২৫ জুলাইয়ের নির্বাচনে নওয়াজের ক্ষমতাসীন দলকে হারিয়ে বড় ব্যবধানে জয়ী হয় ইমরানের পিটিআই। ইমরানকে কেন্দ্র করে নতুনভাবে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছেন পাকিস্তানিরা। তাই এবারের স্বাধীনতা দিবসে সাধারণ জনগণের মধ্যে উদ্দীপনা যেন একটু বেশিই দেখা যায়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter