মার্কিন পণ্যে দ্বিগুণ শুল্কারোপ তুরস্কের

আঙ্কারার প্রতিশোধ

  যুগান্তর ডেস্ক ১৬ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

যুক্তরাষ্ট্র ও তুরস্কের সম্পর্ক আরও অবনতি হচ্ছে। চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য যুদ্ধের মতো পাল্টাপাল্টি নিষেধাজ্ঞা আর শুল্ক আরোপে মেতেছে দু’দেশ। মার্কিন ইলেকট্রনিক পণ্য বর্জন ঘোষণার পর এবার আমদানি পণ্যে দ্বিগুণ শুল্কারোপ করেছে তুরস্ক সরকার। বিশেষ করে ব্যক্তিগত গাড়ি, তামাক ও অ্যালকোহলে বেশি শুল্ক আরোপ করা হয়। বুধবার বিবিসির খবরে বলা হয়, মার্কিন আমদানি পণ্যে শুল্ক বৃদ্ধির ফরমানে স্বাক্ষর করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান।

মার্কিন আমদানিতে ব্যক্তিগত গাড়ির ক্ষেত্রে ১২০ শতাংশ, অ্যালকোহল পানীয়র ক্ষেত্রে ১৪০ শতাংশ ও তামাকজাত পণ্যে ৬০ শতাংশ শুল্ক বৃদ্ধি করেছে তুরস্ক। এর আগে গত সপ্তাহে মার্কিন সরকার তুরস্কের পণ্যে দ্বিগুণ শুল্ক আরোপ করে। মার্কিন নিষেধাজ্ঞার কারণে দরপতন হতে শুরু করে তুরস্কের মুদ্রা লিরার। ২০ শতাংশেরও বেশি দরপতন হয়ে সংকটে পড়েছে দেশটির অর্থনীতি।

নতুন শুল্ক আরোপ সম্পর্কে তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত উকতাই বলেন, আমাদের অর্থনীতিতে মার্কিন প্রশাসনের সচেতনভাবে আক্রমণের কারণে প্রতিশোধমূলক এ শুল্ক আরোপ করা হয়েছে। এছাড়াও কসমেটিকস, কয়লা ও চালেও শুল্ক বাড়ানো হয়েছে বলে প্রতিবেদনে জানা যায়। এর আগে আইফোনসহ বিভিন্ন মার্কিন ইলেকট্রনিক পণ্য বর্জনের ঘোষণা দিয়েছিলেন এরদোগান। এদিকে ফ্লাইটগুলোতে মার্কিন পণ্যের বিজ্ঞাপন প্রচার বন্ধ করে দেবে বলে ঘোষণা দিয়েছে তুর্কি এয়ারলাইন্স।

মার্কিন নিষেধাজ্ঞার কারণে বিশ্ববাজারে ক্রমশ কমে যাচ্ছে লিরার মান। বিশ্ববাজারেও এর প্রভাবের আশঙ্কা করছেন বিশ্লেষকরা। লিরা মজুদ করে রাখা ইউরোপের ব্যাংকগুলোর শেয়ারের দাম এরই মধ্যে কমে যাওয়ার খবর পাওয়া গেছে। এছাড়াও দক্ষিণ আফ্রিকা ও ভারতের মতো উদীয়মান বাজারেও এ দরপতনের প্রভাব পড়বে বলে মনে করা হচ্ছে।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ইলেকট্রনিক পণ্য বয়কটের ঘোষণা দিয়ে এরদোগান বলেন, ‘যদি তাদের আইফোন থাকে, তবে অন্যদিকে কোরিয়ার তৈরি স্যামসাং আছে। আমাদের নিজেদের ভেসটেলও বিকল্প হতে পারে।’ এরদোগানের এ ঘোষণার পর তুরস্কের ইলেকট্রনিক পণ্য উৎপাদনকারী কোম্পানি ভেসটেলের শেয়ার পাঁচ শতাংশ বেড়েছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে তুরস্কের মূল বিরোধটা বেধেছে আমেরিকান যাজক এন্ড্র– ব্রানসনকে নিয়ে। দুই বছর ধরে যুক্তরাষ্ট্র তার মুক্তি দাবি করে এলেও তুরস্ক তাতে রাজি নয়। ক্ষুব্ধ মার্কিন সরকার তুরস্কের দুই মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। পাল্টা মার্কিন কর্মকর্তাকে নিষেধাজ্ঞার হুমকি দেন এরদোগান। এরপর শুক্রবার তুরস্কের স্টিল ও অ্যালুমিনিয়াম পণ্য আমদানির ক্ষেত্রে দ্বিগুণ শুল্ক আরোপের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.