প্রথম ১০০ দিনের পরিকল্পনা

উঁচুতলা থেকে নিচুতলা ঢেলে সাজাবেন ইমরান

  যুগান্তর ডেস্ক ১৮ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঢেলে সাজাবেন ইমরান

পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে আজই শপথ নেবেন পিটিআই চেয়ারম্যান ইমরান খান। ইতিমধ্যে সরকারের প্রথম ১০০ দিনের কর্মপরিকল্পনা চূড়ান্ত করেছে তার দল। এ পরিকল্পনার আওতায় সরকারের উঁচুতলা থেকে নিচুতলা পর্যন্ত ঢেলে সাজাবেন ইমরান খান।

কেন্দ্রীয় ও প্রাদেশিক সরকারের শীর্ষ পদ থেকে শুরু করে রাজস্ব বিভাগ, রেলওয়ে, বিমান সব বিভাগেই বদল আনা হবে। শুক্রবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে জিও নিউজ ও ডন।

গত ২৫ জুলাইয়ের নির্বাচনের আগেই সরকারের প্রথম ১০০ দিনের কর্মপরিকল্পনা নিয়ে কাজ শুরু করে পিটিআই। বৃহস্পতিবার হবু প্রধানমন্ত্রী ইমরান খান ও দলের শীর্ষ নেতাদের উপস্থিতিতে তা চূড়ান্ত করা হয়।

কেন্দ্রীয় ও প্রাদেশিক সরকারের রাষ্ট্রীয় সব প্রতিষ্ঠানের প্রধানকে সরিয়ে দেয়া হবে। একইসঙ্গে গত সরকারের আমলে রাজনৈতিক বিবেচনায় নিয়োগ পাওয়া কর্মকর্তাদেরকেও ছাঁটাই করা হবে। পাকিস্তান কেন্দ্রীয় রাজস্ব বোর্ড (এফবিআর), জাতীয় বিদ্যুৎ নিয়ন্ত্রণ সংস্থা (এনইপিআরএ), রেলওয়ে, সরকারি বিমান সংস্থাসহ (পিআইএ) সরকারের অন্যান্য গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের প্রধান পদগুলোতে পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছেন ইমরান খান।

কর্মপরিকল্পনার অংশ হিসেবে কেন্দ্রশাসিত উপজাতীয় এলাকা খাইবার পাখতুনখাওয়া, পাঞ্জাব ভেঙে নতুন একটি প্রদেশ গঠন, শাসনের ক্ষেত্রে বেলুচিস্তান প্রদেশকে বৃহত্তর কর্তৃত্ব দেয়া প্রাধান্য পাবে। অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানোর লক্ষ্যে কাজ শুরু করার ওপর জোর দিয়েছেন হবু অর্থমন্ত্রী আসাদ ওমর।

তিনি বলেন, তার সরকার উৎপাদনমুখী শিল্প কারখানা এবং ছোট ও মাঝারি শিল্পের উন্নয়নের পথ ত্বরান্বিত করবে। প্রথম ১০০ দিনের মধ্যে সরকারি অতিথি ভবনগুলোকে আবাসিক হোটেলে রূপান্তর করে পর্যটকদের জন্য উন্মুক্ত করা হবে বলে জানিয়েছেন আসাদ।

জনগণের আস্থা অর্জনেই কেটে যাবে : প্রথম ১০০ দিনে সরকার ঢেলে সাজানো থেকে শুরু করে অর্থনৈতিক প্রবৃদ্ধিতে কাজ শুরুর পরিকল্পনা এঁটেছে ইমরানের দল পিটিআই। তবে বিশ্লেষক ও পর্যবেক্ষকরা বলছেন, জনগণের আস্থা এবং কাজের ক্ষেত্র বা টার্গেট ঠিক করতে করতেই কেটে যাবে প্রথম ১০০ দিন।

বিশ্লেষকরা এবং পিটিআই দলের শীর্ষ নেতারাই বলছেন, সরকার গঠনের পর প্রথম ১০০ দিনে জনগণের জন্য তেমন কিছুই করতে পারবে না সরকার। সবকিছু বুঝে উঠতেই কেটে যাবে এ সময়। এ সময়টাতে ‘ললিপপ চুষে’ কাটানো ছাড়া আর কোনো কাজ থাকবে না মন্ত্রী-আমলাদের।

ঘটনাপ্রবাহ : পাকিস্তানের জাতীয় নির্বাচন ২০১৮

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×