চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়

মিয়ানমারকে চাপ প্রয়োগে রোহিঙ্গা ইস্যু সমাধান হবে না

প্রকাশ : ২৯ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর ডেস্ক

ছবি: রয়টার্স

মিয়ানমারের রোহিঙ্গা ইস্যুতে দেশটির ওপর চাপ প্রয়োগ করলে তা সমাধানে সহায়তা করবে না বলে জানিয়েছে চীন। মিয়ানমারে রোহিঙ্গা নিপীড়নকে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ উল্লেখ করে প্রকাশিত জাতিসংঘের প্রতিবেদনের বিষয়ে মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এ মন্তব্য করেন। খবর রয়টার্সের।

জাতিসংঘের প্রতিবেদনে রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়নামার সেনাবাহিনী গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ ঘটিয়েছে বলে উল্লেখ করা হয়েছে। এ অপরাধে মিয়ানমারের সেনাপ্রধানসহ শীর্ষ সামরিক কর্মকর্তাদের বিচার হওয়া উচিত বলে সুপারিশ করেছে জাতিসংঘ কমিটি।

বিপন্ন রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সংঘটিত গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ নিয়ে আন্তর্জাতিক মহলে তীব্র সমালোচনা হলেও চীনের অবস্থান মিয়ানমারের পক্ষে। রোহিঙ্গা নিপীড়নের বিরুদ্ধে জাতিসংঘের একটি প্রস্তাব আটকে দিয়েছিল তারা। মিয়ানমার সেনাবাহিনীর সবচেয়ে বড় অস্ত্র সরবরাহকারী চীন। মিয়ানমারে তাদের বিপুল বিনিয়োগও রয়েছে।

জাতিসংঘের তদন্ত প্রতিবেদন সম্পর্কে সাংবাদিকরা জানতে চাইলে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নারী মুখপাত্র হুয়া চুনিয়াং জানান, রাখাইনের ঐতিহাসিক, ধর্মীয় ও জাতিগত ইস্যু অনেক বেশি জটিল। তিনি বলেন, আমি মনে করি একতরফা সমালোচনা বা চাপ প্রয়োগ সংকট সমাধানে সহযোগিতা করবে না।

মুখপাত্রের দাবি, বাংলাদেশ ও মিয়ানমার সম্প্রতি আলোচনায় অগ্রগতি ঘটিয়েছে। আগামী দুই বছরের মধ্যে স্বেচ্ছায় পুনর্বাসন সম্পন্ন করার লক্ষ্যে উভয় দেশ এ আলোচনা করছে। এমন পরিস্থিতিতে বিশ্ব সম্প্রদায়ের উচিত সংলাপ ও পরামর্শের ভিত্তিতে সঠিকভাবে রাখাইন সংকট নিরসনে মিয়ানমার ও বাংলাদেশের উদ্যোগে গঠনমূলক ভূমিকা রাখা।