হেলিকপ্টারে অফিস করছেন ইমরান খান

  যুগান্তর ডেস্ক ৩১ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ইমরান খান
ইমরান খান (ফাইল ছবি)

ক্ষমতায় আসার পর সরকারি ব্যয় কমাতে নানা উদ্যোগ নেয়ার ঘোষণা দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। দেশের সবার প্রতি দিয়েছেন কৃচ্ছ্র সাধনের মাধ্যমে ‘নয়া পাকিস্তান’ গড়ার ডাক।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অতিরিক্ত গাড়ি, অতিরিক্ত কর্মী, বিমানবন্দরের ভিআইপি নিরাপত্তা বাতিল এবং নিজে বিলাসবহুল জীবনযাপন করবেন না বলে ঘোষণা দেন তিনি। জাতির উদ্দেশে প্রথম ভাষণেই প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, মন্ত্রী-এমপিসহ সরকারে প্রথম শ্রেণীর কর্মকর্তাদের রাষ্ট্রীয় সফরে প্রথম শ্রেণীর ‘বিমানবিলাস’ও বন্ধ করে দিয়েছেন। কিন্তু এখন নিজেই হেলিকপ্টারে চড়ে অফিস করছেন তিনি।

বানিগালা হাউস থেকে প্রধানমন্ত্রীর বাসভবনে যাতায়াতের জন্য হেলিকপ্টার ব্যবহার করছেন ইমরান। নতুন নিয়োগ পাওয়া সরকারি কর্মকর্তারাও যাতায়াতে ব্যক্তিগত বিমান ব্যবহার করছে বলেও অভিযোগ উঠেছে।

এ খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে প্রধানমন্ত্রীকে সমালোচনার তীরে বিদ্ধ করছেন রাজনৈতিক বিরোধীরা। তাদের প্রশ্ন, যিনি কৃচ্ছ্র সাধনের ডাক দেন এবং বিলাসী জীবনযাপন করবেন না বলে প্রতিশ্রুতি দেন, তিনিই আবার কীভাবে হেলিকপ্টারে চড়ে বসেন।

এ নিয়ে সমালোচনার প্রেক্ষিতে তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেন, ‘হেলিকপ্টারে তিন মিনিটের দূরত্বে যাওয়া নিয়ে যারা সমালোচনা করছেন তারা জেনে রাখুন, গাড়ি ব্যবহার করলে পাঁচ থেকে সাতটি গাড়ির প্রয়োজন হতো। আরও নিরাপত্তা দিতে হতো। এতে সড়কে যানজটের সৃষ্টি হতো।’ সমালোচকদের মুখ বন্ধ করার তথ্যমন্ত্রী ফাওয়াদের অপচেষ্টায় সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র হাসিঠাট্টা চলছে।

হেলিকপ্টারে চড়ে অফিস করতে ঠিক কত খরচ হচ্ছে ইতিমধ্যে তার একটা হিসাব দিয়েছে দ্য নিউ ইন্টারন্যাশনাল। সংবাদ মাধ্যমটি জানিয়েছে, প্রধানমন্ত্রী অগাস্টা ওয়েস্টল্যান্ড এডব্লিউ১৩৯ মডেলের ১৫ আসনের একটি হেলিকপ্টার ব্যবহার করছেন।

এই মডেলের হেলিকপ্টারগুলোর ঘণ্টায় ১৫০ গ্যালন তেল লাগে। অফিসে যেতে-আসতে প্রধানমন্ত্রীর যদি আধা ঘণ্টাও সময় লাগে, সেখানে তেল পুড়বে অন্তত ৭৫ গ্যালন বা ৩০০ লিটার। প্রতি লিটার তেলের দাম ৬৫ রুপি। সে হিসেবে নয়া প্রধানমন্ত্রীর আধা ঘণ্টা যাতায়াতের খরচই পড়ে ১৯ হাজার ৫০০ রুপি।

জাতিসংঘের অধিবেশনে যোগ দিচ্ছেন না ইমরান : পাকিস্তানের নতুন নির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খান আগামী মাসে অনুষ্ঠেয় জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে অংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

দেশের অর্থনীতির দিকে মনযোগ দিতেই তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন। আগামী ১৮ সেপ্টেম্বর নিউইয়র্কে শুরু হবে জাতিসংঘের ৭৩তম সাধারণ পরিষদের অধিবেশন। ইমরান খানের পরিবর্তে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে দেশটির একটি প্রতিনিধি দল ওই অধিবেশনে অংশ নেবে। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি এ তথ্য নিশ্চিত করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter