‘ওবামা, আমি দুঃখিত’

  যুগান্তর ডেস্ক ০৪ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দুতার্তে
ছবি: সংগৃহীত

দুই বছর আগে মা তুলে গালি দেয়ার জন্য সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে আবারও ক্ষমা চাইলেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে। সোমবার সকালে জেরুজালেমে দুতের্তে বলেন, ওবামাকে নিয়ে ওইসব শব্দ উচ্চারণ করায় আমি দুঃখিত।

ফিলিপাইনের সংবাদমাধ্যম ইনকোয়ারার এক প্রতিবেদনে এ খবর দিয়েছে। রোববার ইসরাইল সফরে যান দুতের্তে। সেখান থেকে জর্ডান যাবেন তিনি। ২০১৬ সালে প্রেসিডেন্ট হওয়ার পরপরই ফিলিপাইনে শুরু হয় দুতের্তের ‘মাদকবিরোধী যুদ্ধ’। তিনি ফিলিপাইন থেকে মাদক পাচারকারীদের নির্মূলের প্রতিজ্ঞা করেন।

আর ওই অভিযানে সংঘটিত বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে ওয়াশিংটন। ওই বছরের ৬ সেপ্টেম্বর লাওসে পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে তখনকার মার্কিন প্রেসিডেন্ট ওবামার সঙ্গে দুতের্তের সাক্ষাতের কথা ছিল।

বৈঠকের আগে ওবামা জানিয়েছিলেন, দুতের্তের সঙ্গে আলোচনায় তিনি ফিলিপাইনে মাদকবিষয়ক বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের বিষয়টি আলোচনা করবেন। এর জবাবে ওবামাকে মা তুলে গালি দিয়ে বিদ্বেষমূলক মন্তব্য ও ব্যক্তিগত আক্রমণ করেন দুতের্তে। ক্ষোভে-দুঃখে দুতের্তের সঙ্গে নির্ধারিত বৈঠক বাতিল করেন ওবামা। পরে ওবামাকে গালি দেয়ার জন্য দুঃখ প্রকাশ করেন দুতের্তে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter