জাপানে ২৫ বছরের মধ্যে ভয়াবহ টাইফুন

পথঘাট থই থই বিমানবন্দরে কোমর পানি

  যুগান্তর ডেস্ক ০৫ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জাপানে ২৫ বছরের মধ্যে ভয়াবহ টাইফুন
জাপানে ২৫ বছরের মধ্যে ভয়াবহ টাইফুন। ছবি: এপি

জাপানে ২৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় আঘাত হেনেছে। মঙ্গলবার জেবি নামের এ টাইফুনের আঘাতে দেশটির সবচেয়ে বড় বিমানবন্দর ডুবে গেছে। মাজাসমান পানিতে ভাসছে বিমানবন্দরের রানওয়ে।

পথঘাটে থই থই করছে পানি। দেশটির দক্ষিণাঞ্চলের অনেক ভবনও ক্ষতিগ্রস্ত হয়েছে। সরকারের পক্ষ থেকে স্থানীয় প্রায় ১০ লাখ বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে বলা হয়েছে। খবর বিবিসি ও সিএনএনের।

জাপানের আবহাওয়া দফতর বলছে, স্থানীয় সময় দুপুরে জাপানের পশ্চিম উপকূলে ঘণ্টায় ২১৬ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে টাইফুন জেবি আঘাত হানে। জাপানের শিকাকো দ্বীপে এ টাইফুন আঘাত হানে। পরে দেশটির বৃহত্তম দ্বীপ হনশুর আশপাশে ঘুরতে থাকে।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, তাৎক্ষণিকভাবে একজন নিহত ও বেশ কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। এক পুলিশ সদস্য জানিয়েছেন, কিয়োটো স্টেশনে কাচের ছাদ ধসে পড়ায় কয়েকজন আহত হয়েছেন। সড়কে রাখা গাড়িগুলো উড়ে গিয়ে আরেক পাশে পড়েছে।

এর আগে টাইফুনে বাতাসের গতিবেগ তীব্র ও প্রবল বৃষ্টিপাত হতে পারে বলে সতর্ক করা হয়েছিল। এছাড়া উপকূলীয় বাসিন্দাদের দ্রুত নিরাপদ স্থানে সরে যাওয়ার আহ্বান জানিয়েছিল কর্তৃপক্ষ। জাপানের আবহাওয়া দফতর সতর্ক করে বলেছে, ওসাকা ও কিয়োটোর মতো বড় শহরগুলোসহ পশ্চিম উপকূলে ভূমি ধস, বন্যা, প্রবল বাতাসের সঙ্গে উঁচু ঢেউ, বজ পাত ও ঘূর্ণিবায়ু বয়ে যেতে পারে।

প্রধানমন্ত্রী শিনজো আবে স্থানীয়দের দ্রুত এলাকা ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে তিনি সরকারি কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন।

প্রধানমন্ত্রী আবে পশ্চিমাঞ্চলে তার নির্ধারিত সফর বাতিল করেছেন। নিরাপত্তার কারণে প্রাথমিক ও মাধ্যমিক স্কুলগুলো বন্ধ রাখা হয়েছে। বেশ কিছু আন্তর্জাতিক ফ্লাইটসহ প্রায় ৬০০ ফ্লাইট বাতিল করা হয়েছে।

বিবিসি বলেছে, ওসাকা শহরের কানসাই আন্তর্জাতিক বিমানবন্দর পানির নিচে তলিয়ে গেছে। সেখানে মাজাসমান পানি থই থই করছে। আবহাওয়া দফতরের প্রধান পূর্বাভাস কর্মকর্তা রাইউতা কুরোরা বলেন, ১৯৯৩ সালের পর এটি সবচেয়ে শক্তিশালী টাইফুন। ওই ঘূর্ণিঝড়ে ৪৮ জন নিহত হয়েছিলেন।

দেশটির কোস্টগার্ডের মুখপাত্র কেইতা সাকাই বলেন, ঝড়ের আঘাতে ৮৯ মিটার দীর্ঘ একটি ট্যাংকার নড়ে গেছে। রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম এনএইচকেতে প্রকাশিত ছবিতে দেখা যায়- বাতাসে দেশটির সেতু ও জাহাজ ক্ষতিগ্রস্ত হয়েছে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter