মাদুরোকে উৎখাতের আলোচনা মার্কিন ভেনিজুয়েলা সেনাদের

  যুগান্তর ডেস্ক ১০ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নিকোলাস মাদুরো
ছবি: এএফপি

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিরুদ্ধে সামরিক অভ্যুত্থানের চেষ্টা করা হয়েছিল। মাদুরোকে ক্ষমতাচ্যুত করার পরিকল্পনা আঁটতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে গোপনে বৈঠক করেন ভেনিজুয়েলার সেনা কর্মকর্তারা।

শেষ পর্যন্ত ভেনিজুয়েলার সেনাদের সহায়তা না করার সিদ্ধান্ত নেয় মার্কিন প্রতিনিধিরা।

গোপন বৈঠকে অংশ নেয়া নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তা ও ভেনিজুয়েলার সাবেক সামরিক কমান্ডারের উদ্ধৃতি দিয়ে নিউইয়র্ক টাইমস এ খবর দিয়েছে।

ট্রাম্প মাদুরোর বামপন্থী সরকারের কট্টর সমালোচক। তার শাসনামলে দেশটির অর্থনীতিতে ব্যাপক ধস নেমেছে। মানবিক সংকট চরম আকার ধারণ করেছে। উদ্ভূত পরিস্থিতিতে বিক্ষুব্ধ জনগণ রাস্তায় নেমে সহিংস বিক্ষোভ শুরু করে। এ সময় সরকারি বাহিনী ও সমর্থকদের সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ হয়। সরকারি বাহিনীর দমনপীড়ন ও ধরপাকড় থেকে বাঁচতে দেশটির হাজার হাজার মানুষ প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিচ্ছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র গ্যারেট মারকিস বলেন, ‘ভেনিজুয়েলায় শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক সরকারের নীতি থেকে যুক্তরাষ্ট্র সরে আসেনি।’ তিনি আরও বলেন, ‘প্রতিদিনই ভেনিজুয়েলার সর্বস্তরের মানুষের উদ্বেগ-উৎকণ্ঠার কথা যুক্তরাষ্ট্র সরকারের কানে আসে।

তাদের সবার একটাই লক্ষ্য। আর তা হচ্ছে তাদের জন্মভূমিতে পুনরায় গণতন্ত্র ফিরিয়ে আনা।’ এ মুখপাত্র বলেন, ‘গণতান্ত্রিক দলগুলোকে ক্ষমতায় বসিয়ে আইনের শাসন প্রতিষ্ঠার মাধ্যমে মানুষের মৌলিক অধিকার ও ব্যক্তি স্বাধীনতার প্রতি সম্মান প্রতিষ্ঠাই পারে ভেনিজুয়েলাকে চরম সংকটময় পরিস্থিতি থেকে উত্তরণ ঘটাতে।’

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter