লন্ডনে মারা গেলেন নওয়াজপত্নী কুলসুম

তিন দশকের নীরব সঙ্গী

  যুগান্তর ডেস্ক ১২ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পাকিস্তানের কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ তিন দশকের জীবনসঙ্গী কুলসুম নওয়াজকে হারিয়েছেন। মঙ্গলবার তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৬৮ বছর। দীর্ঘদিন ধরে লন্ডনে ক্যান্সারের চিকিৎসা নিচ্ছিলেন কুলসুম। তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন নওয়াজের ছোট ভাই শাহবাজ শরিফ। খবর ডনের।

সোমবার রাতে তার স্বাস্থ্যের অবনতি ঘটলে চিকিৎসকরা তাকে লাইফসাপোর্টে নিয়ে যান। এরপর মঙ্গলবার সকালে তার লাইফসাপোর্ট খুলে ফেলা হয়। গত বছরের আগস্টে তিনবারের ফার্স্টলেডি কুলসুম নওয়াজের ক্যান্সার ধরা পড়ে। সেই সময় থেকে চিকিৎসার জন্য লন্ডনে আছেন তিনি। এই সময়ের মধ্যে তার কয়েকবার অস্ত্রোপচার করা হয়। ক্যামোথেরাপি দেয়া হয় অন্তত পাঁচবার। গত ১৪ জুন তার হার্ট অ্যাটাকও হয়েছিল। এরপর থেকে তাকে কৃত্রিমভাবে শ্বাস-প্রশ্বাস দেয়া হয়। গত ১২ জুলাই তার শারীরিক অবস্থার উন্নতি ঘটছে বলে পরিবারের সদস্যরা জানান।

জীবনের শেষ সময়েও স্ত্রীর কাছে থাকতে পারেননি নওয়াজ। দুর্নীতির অভিযোগে দোষী সাব্যস্ত নওয়াজ ও তার মেয়ে মরিয়ম বর্তমানে পাকিস্তানে কারাবন্দি আছেন। গত জুলাইয়ের নির্বাচনকে সামনে রেখে দল ও সমর্থকদের উৎসাহ দিতে ভোটের কয়েকদিন আগে দণ্ড মাথায় নিয়েই তারা লন্ডন থেকে পাকিস্তানে এসেছিলেন। বিমানবন্দর থেকেই তাদের দু’জনকে গ্রেফতার করা হয়েছিল। জিও নিউজের এক সূত্র জানায়, কারাগারে থাকা নওয়াজ, মেয়ে মরিয়ম ও জামাতা সাফদার আওয়ান প্যারোলে মুক্তি পাবেন।

বেগম কুলসুম নওয়াজ ১৯৫০ সালে লাহোরের এক কাশ্মীরী পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ইসলামিয়া কলেজ থেকে স্নাতক ও ১৯৭০ সালে পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে উর্দু ভাষার ওপর স্নাতকোত্তর করেন। ১৯৭১ সালে কুলসুমের সঙ্গে নওয়াজ শরিফের বিয়ে হয়। তাদের সংসারে দুই ছেলে ও দুই মেয়ে রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter