আফগানিস্তানে যুদ্ধের চেয়েও ভয়ংকর খরা

  যুগান্তর ডেস্ক ১২ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আফগানিস্তানে যুদ্ধের চেয়েও ভয়ংকর খরা

যুদ্ধ পরিস্থিতিকেও হার মানাচ্ছে আফগানিস্তানের খরা। যুদ্ধের চেয়েও ভয়াবহ রূপ নিয়েছে প্রাকৃতিক এ বিপর্যয়। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে বিভিন্ন অঞ্চলে খরার কারণে চাষাবাদ বন্ধ হয়ে গেছে। দেখা দিয়েছে প্রচণ্ড খাদ্যাভাব।

দেশটিতে এখন যুদ্ধের চেয়ে খরায় অনেক বেশি মানুষ গৃহহীন হয়ে পড়ছে বলে জানিয়েছে জাতিসংঘ। এ বছর দেশটির পশ্চিমাঞ্চলে দুই লাখ ৭৫ হাজার ?মানুষ গৃহহীন হয়েছে। তাদের মধ্যে ৫২ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে সংঘাতের কারণে। বাকি প্রায় সোয়া দুই লাখ মানুষ খরার কারণে বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছে। খবর রয়টার্সের।

জাতিসংঘ ও বিভিন্ন দাতব্য সংস্থার প্রতিবেদন অনুযায়ী, দেশটির কয়েকটি অঞ্চলে জমিতে বপণ করার মতো বীজ কৃষকদের কাছে নেই। চরম খাদ্যাভাবে সেখানে মানুষ মরতে শুরু করেছে। আফগানিস্তানে প্রায় দুই কোটি মানুষ কৃষক। কিন্তু খরার কারণে এ বছর প্রায় অর্ধেক জমিতে চাষাবাদ করা সম্ভব হয়নি বলে জানায় দেশটির কৃষি মন্ত্রণালয়।

গত ৯ সেপ্টেম্বর প্রকাশিত জাতিসংঘের মানবাধিকার কার্যালয়ের নিয়মিত প্রতিবেদন অনুযায়ী, দীর্ঘদিনের খরার কারণে খাবার না থাকায় গত এক সপ্তাহে বাদগিস প্রদেশের বিভিন্ন গ্রাম ছেড়ে পালিয়েছে প্রায় এক লাখ ২০ হাজার মানুষ।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter