তিন লাখ সেনার মহড়া

  যুগান্তর ডেস্ক    ১২ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

তিন লাখ সেনার মহড়া

সেনা, নৌ ও বিমান- এ তিন বাহিনীর ৩ লাখ সদস্য নিয়ে বিশাল এক সামরিক মহড়া শুরু করেছে রাশিয়া। ১৯৮১ সালের পর এটা হবে রাশিয়ার সবচেয়ে বড় সামরিক মহড়া। ভোস্টক-২০১৮ নামে মঙ্গলবার এই মহড়া শুরু হয়।

সপ্তাহব্যাপী এই মহড়ায় আরও অংশ নিচ্ছে ৩৬ হাজার সামরিক যান, ৮০টি যুদ্ধজাহাজ ও ১ হাজার যুদ্ধবিমান। যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যসহ পশ্চিমা বিশ্বের সঙ্গে উত্তপ্ত সম্পর্কের মধ্যে সামরিক শক্তি প্রদর্শনের বিশাল এই আয়োজন মস্কোর। অন্যতম গুরুত্বপূর্ণ মিত্র চীনও অংশ নিচ্ছে এতে।

‘বড় মাত্রায় যুদ্ধের’ লক্ষ্যে মহড়া চালানো হচ্ছে বলে এর নিন্দা জানিয়েছে ন্যাটো। টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, মঙ্গলবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় মহড়ার একটি ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেছে। রাশিয়ার এ সামরিক মহড়ায় অংশ নিচ্ছেন চীনের সেনারাও।

প্রায় ৩ হাজার ৫০০ সেনা পাঠাচ্ছে বেইজিং। রাশিয়ার পূর্বাঞ্চলীয় শহর ভ্লাদিভোস্তক শহরে এক অর্থনৈতিক সম্মেলন শেষ মহড়া পর্যবেক্ষণে যাবেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter