পাকিস্তানে সাংবাদিকদের ভয়ে রাখে সেনাবাহিনী

  যুগান্তর ডেস্ক ১৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পাকিস্তান সেনাবাহিনী
ছবি: সংগৃহীত

হুমকির মধ্যে রয়েছে পাকিস্তানের সাংবাদিকদের স্বাধীনতা। গণমাধ্যমের টুঁটি চেপে ধরছে দেশটির সেনাবাহিনী। এক্ষেত্রে ভয়ভীতিকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে। আর এ কাজটা তারা করছে সন্তর্পণে, চুপিচুপি ও গোপনে।

সাংবাদিক অধিকার রক্ষায় আন্তর্জাতিক সংগঠন কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্টস (সিজেপি) এক রিপোর্টে বুধবার এ কথা বলেছে। সংস্থাটি বলেছে, পাকিস্তানে সাংবাদিকদের বিরুদ্ধে সহিংস ঘটনার সংখ্যা কমলেও প্রতিদিনই ভয়ের ভেতরে থাকেন সাংবাদিকরা। টাইমস অব ইন্ডিয়া এ খবর দিয়েছে।

পাক সেনাবাহিনীর বিরুদ্ধে গণমাধ্যম নিয়ন্ত্রণের অভিযোগ আগে থেকেই ছিল। চলতি বছরের ২৫ জুলাই জাতীয় নির্বাচনের সামনে সাংবাদিক অপহরণ, সেন্সরশিপ আরোপসহ নানাভাবে গণমাধ্যমের ওপর হস্তক্ষেপ করে সেনাবাহিনী। সে সময় সাংবাদিক নেতারা জানান, গণমাধ্যমের ওপর যে নজরদারি চলছে, তা পাকিস্তানের ইতিহাসে নজিরবিহীন।

সিজেপি বলেছে, সংবাদমাধ্যম ও সাংবাদিকদের ওপর চাপ অব্যাহত রাখতে ‘লাইন অব কন্ট্রোল’ টেনে দেয়া হয়েছে। পান থেকে চুন খসলেই হয় হামলা, না হয় হুমকি দেয়া হচ্ছে। তাতেও কাজ না হলে গুম করে দেয়া হচ্ছে।

নওয়াজের মহিষ বিক্রির সিদ্ধান্ত ইমরানের : দেনার দায়গ্রস্ত পাকিস্তানের অর্থনীতির হাল ফেরাতে নওয়াজ শরীফের মহিষ বিক্রির সিদ্ধান্ত নিলেন ইমরান খান। নওয়াজ শরিফের আমলে পাক প্রধানমন্ত্রীর বাসভবনে ছিল আটটি মহিষ।

আগামী ১৭ সেপ্টেম্বর নিলামে উঠবে ৮০টি বিলাসবহুল গাড়ি। এরপরই হেলিকপ্টার ও মহিষগুলো বিক্রি করা হবে বলে জানা গেছে। মহিষগুলো নওয়াজের খুবই প্রিয় ছিল। নওয়াজের শখ মেটাতে, তার ইচ্ছেতেই মহিষগুলো পোষা হতো প্রধানমন্ত্রীর বাসভবনে। এর আগে সেই বাসভবনের বিলাসবহুল গাড়িগুলো বিক্রির কথা আগেই জানিয়েছিলেন পাক প্রধানমন্ত্রীর এক সহকারী নইম-উল-হক।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter