কোরিয়া উপদ্বীপকে ‘শান্তি ভূমি’ গড়ার প্রত্যয় কিম-মুনের

  যুগান্তর ডেস্ক ২০ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

উত্তর কোরিয়ার অন্যতম ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও রকেট নিক্ষেপ কেন্দ্র বন্ধ করার প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। কিমের সঙ্গে বৈঠক শেষে এ কথা জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন। তিনি বলেন, বৈঠকে পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে ঐকমত্য এসেছে। কোরীয় উপদ্বীপকে ‘পরমাণু অস্ত্র মুক্ত ও পরমাণু হুমকিবিহীন শান্তির ভূমিতে’ পরিণত করতে একমত হয়েছেন কিম ও ইন। বুধবার উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে এক যৌথ সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন দুই নেতা। খবর বিবিসি ও এএফপির।

চলতি বছরের এপ্রিলে কিম জং উন ও মুন জায়ে ইন পানমুনজামে এক ঐতিহাসিক বৈঠকে মিলিত হন। ওই বৈঠকেই পরবর্তী একটি বৈঠকে মিলিত হওয়ার ব্যাপারে সম্মত হন দুই নেতা। সিদ্ধান্ত হয়, আসন্ন শরতে বৈঠকটি অনুষ্ঠিত হবে উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার সকাল ১০টায় সস্ত্রীক পিয়ংইয়ং বিমানবন্দরে পৌঁছান মুন। তাকে স্বাগত জানান কিম ও তার স্ত্রী। দুই কোরিয়ার সম্পর্কোন্নয়ন ও উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি নিয়ে পিয়ংইয়ং ও ওয়াশিংটনের মধ্যে আলোচনা শুরুর উদ্দেশ্য নিয়ে চলতি বছরে তৃতীয় শীর্ষ বৈঠকে মিলিত হলেন দুই নেতা।

বৈঠকের পর কিম বলেন, কোরীয় উপদ্বীপে শান্তি অর্জনের জন্য নিরস্ত্রীকরণে একমত হওয়াটা অন্যতম গুরুত্বপূর্ণ পদক্ষেপ। একে সামনে অগ্রসরের ধাপ বলে উল্লেখ করছেন কিম। পাশাপাশি অদূর ভবিষ্যতে সিউল সফরে যাবেন বলেও জানিয়েছেন তিনি। বৈঠকের আলোচ্য বিষয়গুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণই ছিল নিরস্ত্রীকরণ ইস্যুটি। এ বিষয়টি নিয়ে কাজ করতে যুক্তরাষ্ট্রের সঙ্গেও অঙ্গীকার করেছে পিয়ংইয়ং। মুন বলেন, কিম তংচ্যাং-রি ক্ষেপণাস্ত্র পরীক্ষা কেন্দ্র স্থায়ীভাবে বন্ধ করতে রাজি হয়েছেন। আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিনিধিদের উপস্থিতিতেই ক্ষেপণাস্ত্র কেন্দ্রটি বন্ধ করবেন কিম।

প্রেসিডেন্ট মুন বলেছেন, উত্তর কোরিয়া অতিরিক্ত আরও পদক্ষেপ নেয়ার বিষয়ে ‘তৈরি’ আছে বলে জানিয়েছে। যেমন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে পরিপূরক কোনো পদক্ষেপ নেয়া হলে ইয়ংবিয়ানে তাদের মূল পরমাণু স্থাপনা স্থায়ীভাবে ভেঙে ফেলতেও রাজি আছে উত্তর কোরিয়া। আগামী সপ্তাহে নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করবেন মুন। মুনের সঙ্গে আগের দুই বৈঠকে ও জুনে সিঙ্গাপুরে ট্রাম্পের সঙ্গে বৈঠকেও ‘কোরীয় উপদ্বীপকে সম্পূর্ণ পরমাণু নিরস্ত্রীকরণের’ লক্ষ্যে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন কিম। এক টুইটে কিমের এসব প্রতিশ্রুতিকে ‘দারুণ উদ্দীপক’ বলে অভিহিত করেছেন ট্রাম্প। তিনি বলেন, ‘পরমাণু কেন্দ্র বন্ধ করার প্রতিশ্রুতি দিয়ে কিম চূড়ান্ত সমোঝাতার বার্তা দিয়েছেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter