সাহারায় দেয়াল নির্মাণের প্রস্তাব দিয়ে বেকুব ট্রাম্প

  যুগান্তর ডেস্ক ২১ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সাহারায় দেয়াল নির্মাণের প্রস্তাব দিয়ে বেকুব ট্রাম্প
ছবি: সংগৃহীত

এবার সাহারা মরুভূমিতে দেয়াল নির্মাণে স্পেনের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইউরোপে অভিবাসী আগমন ঠেকাতে এ পরামর্শ দেন তিনি। তবে এ প্রস্তাব দিয়ে বেকুব বনে গেছেন তিনি। ট্রাম্পের এ দেয়াল নির্মাণের কৌশলের সঙ্গে একমত নন স্পেনের কর্মকর্তারা।

অভিবাসীদের আটকাতে যুক্তরাষ্ট্রের সীমান্তে দেয়াল তৈরির কথা বলে আসছেন তিনি। বৃহস্পতিবার এ খবর জানিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, চলতি বছরের জুনের শেষে যুক্তরাষ্ট্রে সফরে যান স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ বোরেল। সফরকালে বোরেলকে ওই পরামর্শ দেন ট্রাম্প। চলতি সপ্তাহে স্পেনের পত্রিকা এল পাইসকে এক সাক্ষাৎকারে বোরেল নিজেই এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ট্রাম্পের এই কৌশলের সঙ্গে দ্বিমত পোষণ করেছিলেন তিনি। ট্রাম্পের বক্তব্য উদ্ধৃত করে বোরেল বলেন, ‘সাহারার সীমান্ত মেক্সিকোর সঙ্গে আমাদের (যুক্তরাষ্ট্রের) সীমান্তের চেয়ে বড় হবে না।’ এর মাধ্যমে ট্রাম্প বোঝাতে চান যে, যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের চেয়ে সাহারায় স্পেনের দেয়াল নির্মাণ সহজ হবে।

কিন্তু প্রকৃত অর্থে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তের (৩ হাজার ১৪৫ কিমি.) চেয়ে সাহারা মরুভূমির সীমান্তের (৩ হাজার মাইল) দৈর্ঘ্য কয়েকগুণ। এছাড়া দেশ হিসেবে সাহারায় স্পেনের কোনো সার্বভৌমত্ব অধিকার নেই।

তবে উত্তর আফ্রিকা উপকূলীয় অঞ্চলে কিউটা ও মেলিলা নামে এর দুটো ছিটমহল রয়েছে। ওই ছিটমহল দুটি মরোক্কোর অভ্যন্তরে অবস্থিত যা তারকাঁটা দিয়ে ঘেরা রয়েছে।

ইউরোপে অভিবাসনের জন্য অভিবাসীরা এই দুটি ছিটমহল দুটোকেই প্রধান রুট হিসেবে ব্যবহার করে বলে জানা যায়। চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত স্পেনে ৩৫ হাজার অভিবাসী এসেছে বলে জানিয়েছে অভিবাসন পর্যবেক্ষণ সংস্থাগুলো। যুক্তরাষ্ট্রকে অভিবাসীদের দেশ বলা হয়।

অভিবাসীরাই গড়ে তুলেছে এ দেশ। সেই দেশে অভিবাসন বন্ধ করতে নানা অপতৎপরতা শুরু করেছেন ট্রাম্প প্রশাসন। বিশ্বের ছয়টি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের নাগরিকদের ওপর যুক্তরাষ্ট্র প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। দেশ থেকে বের করে দেয়া হচ্ছে অনিবন্ধিত অভিবাসীদের।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter