মোদিকে ইমরানের চিঠি

নিউইয়র্কে বৈঠকে বসছেন পররাষ্ট্রমন্ত্রীরা

  যুগান্তর ডেস্ক ২১ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পাকিস্তানের অনুরোধে ভারত দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে বৈঠকে অনুষ্ঠানে রাজি হয়েছে। নিউইয়র্কে আগামী সপ্তাহে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে এ বৈঠক হবে বলে জানিয়েছে ভারত। দ্বিপক্ষীয় আলোচনা শুরুর আবেদন জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে গত ১৪ সেপ্টেম্বর চিঠি দেন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী ইমরান খান। এ চিঠির জবাবে বৃহস্পতিবার ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবিশ কুমার একথা জনান।

তবে এটি কেবলমাত্র একটি বৈঠকই। দ্বিপক্ষীয় সংলাপ শুরু করা নয়। এ বৈঠক পাকিস্তানের প্রতি ভারতের নীতি বদলেরও ইঙ্গিত নয় বলে পরিষ্কার করে জানিয়ে দিয়েছেন কুমার। নিউইয়র্কে বৈঠকে বসবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি। তবে রবিশ কুমার বলেছেন, ‘ভারত বৈঠকে কেবল রাজি হয়েছে। অলোচ্যসূচি এখনো চূড়ান্ত হয়নি।’ বৈঠকের দিনক্ষণ পারষ্পরিকভাবে নির্ধারণ করা হবে বলে সাংবাদিকদের জানান তিনি।

এনডিটিভি জানিয়েছে, ভারত সরকার বৈঠকে রাজি হলেও পাকিস্তানে সার্ক সম্মেলনে যোগ দেওয়ার ব্যাপারে ইমরানের খানের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। সেখানকার পরিবেশ সম্মেলনে যোগ দেয়ার উপযোগী না বলে জানিয়েছে ভারত। দু’দেশের সীমান্তে এখনো যুদ্ধের পরিবেশ বিরাজ করছে। ভারত বরাবরই বলে আসছে, ‘সন্ত্রাস এবং আলোচনা এক সঙ্গে চলতে পারে না’। সে অবস্থানে নয়াদিল্লি এখন অনড় জানিয়ে কুমার বলেন, ‘বৈঠক আর সংলাপের মধ্যে পার্থক্য আছে। সন্ত্রাস প্রশ্নে আমরা অবস্থান বদলাইনি।’ পাকিস্তানে গত মাসে ক্ষমতায় আসা ইমরান খান ভারতের প্রধানমন্ত্রী মোদীর কাছে পাঠানো চিঠিতে ২০১৫ সাল থেকে দু’দেশের মধ্যে থমকে থাকা আলোচনা ফের শুরু করার অনুরোধ জানান। এ চিঠিতে তিনি দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে বসার পরামর্শ দেয়ার পাশাপাশি সন্ত্রাস নিয়েও পাকিস্তান আলোচনায় বসতে প্রস্তুত বলে জানান।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter