যৌন অপরাধী তালিকা ভারতে

  যুগান্তর ডেস্ক ২৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

যৌন অপরাধী তালিকা ভারতে

বিশ্বের নবম দেশ হিসেবে যৌন অপরাধীদের তালিকা তৈরি করেছে ভারত। ওই তালিকায় দণ্ডপ্রাপ্ত অপরাধীদের নাম, ছবি, আবাসিক ঠিকানা, আঙুলের ছাপ, ডিএনএ নমুনা, পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর (প্যান) এবং আধার নম্বর থাকবে।

খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের। যৌন অপরাধীদের এ তালিকায় চার লাখ চল্লিশ হাজারের বেশি মামলার নথি থাকবে। ভারতজুড়ে বিভিন্ন কারাগার থেকে তথ্য সংগ্রহ করে প্রথমবার এবং বারবার যৌন অপরাধকারীদের নাম থাকবে ওই তালিকায়।

ভারত সরকারের একজন সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো (এনসিআরবি) ওই ডাটাবেজ রক্ষণাবেক্ষণ করবে।

তিনি বলেন, কেবল আইনশৃঙ্খলা বাহিনীই তদন্ত ও চাকরিপ্রার্থীর যাচাই-বাছাইসহ বিভিন্ন কারণে ওই ডাটাবেজ অ্যাকসেস করতে পারবে।

যৌন অপরাধীদের এই তালিকাতে বিভিন্ন ক্যাটাগরির ভিত্তিতে কোনো অপরাধীর তথ্য ১৫ বছর থেকে সারা জীবন পর্যন্ত সংরক্ষণ করা হবে।

অপরাধের ধরন ও সাজার ভিত্তিতে যাদের ‘কম বিপজ্জনক’ চিহ্নিত করা হবে তালিকায় তাদের তথ্য ১৫ বছর পর্যন্ত সংরক্ষণ করা হবে।

যারা ‘মাঝারি মাত্রায় বিপজ্জনক’ তাদের তথ্য ২৫ বছর পর্যন্ত এবং যারা ‘অভ্যাসগত অপরাধী, সহিংস অপরাধী, গণধর্ষণে দণ্ডপ্রাপ্ত এবং অভিভাবকত্বে ধর্ষণের অপরাধী’ তাদের তথ্য সারাজীবন সংরক্ষণ করা হবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter