অনাস্থা ভোটে উৎখাত সুইডিশ প্রধানমন্ত্রী

  যুগান্তর ডেস্ক ২৬ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সুইডেনের প্রধানমন্ত্রী
ছবি: সংগৃহীত

অনাস্থা ভোটে ক্ষমতা থেকে উৎখাত হয়েছেন সুইডেনের প্রধানমন্ত্রী স্টেফান লফভেন। মঙ্গলবার এক ভোটুভুটিতে তার প্রতি অনাস্থা প্রকাশ করেন পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ সদস্য।

এর মধ্য দিয়ে মধ্যবামপন্থী দল সোশ্যাল ডেমোক্র্যাটসের চার বছরের শাসন শেষ হচ্ছে। লফভেনকে উৎখাত করতে মধ্যডানপন্থী দলগুলো ও কট্টর ডানপন্থী সুইডেন ডেমোক্র্যাটসরা একযোগে ভোট দিয়েছে। খবর বিবিসির।

৯ সেপ্টেম্বর দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ৩৪৯ আসনের পার্লামেন্টে লফভেনের মধ্যবাম দল পেয়েছে ১৪৪টি আসন এবং মধ্যডানপন্থী জোট পায় ১৪২টি আসন।

৬৩টি আসন পেয়েছে বর্ণবাদী শ্বেতাঙ্গবাদী দল সুইডেন ডেমোক্র্যাটস (এসডি)। ফলে একটা ঝুলন্ত পার্লামেন্টের দিকে এগোচ্ছিল দেশটি। এর মধ্যেই বিরোধীদের ডাকে মঙ্গলবার অনাস্থা ভোট হয়।

অভিবাসনবিরোধী কট্টর ডানপন্থী পার্টি সুইডেন ডেমোক্র্যাটসের (এসডি) সঙ্গে মিলে মধ্যডান পার্টিগুলোও লফভেনের বিপক্ষে ভোট দিয়েছে। তার বিপক্ষে পড়েছে ২০৪ ভোট এবং পক্ষে পড়েছে ১৪২ ভোট।

লফভেনকে এখন পদত্যাগ করতে হবে। প্রধানমন্ত্রী তার পদ থেকে সরে যাওয়ার পর পার্লামেন্টের স্পিকার একজন নতুন নেতার নাম প্রস্তাব করবেন।

এ প্রক্রিয়ায় কয়েক সপ্তাহ লেগে যেতে পারে। নতুন কেউ দায়িত্ব না নেয়া পর্যন্ত লফভেন তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রীর ভূমিকা পালন করবেন।

সুইডেনের পার্লামেন্টে কোনো প্রধান রাজনৈতিক দলই সংখ্যাগরিষ্ঠ না হওয়ায় কারা পরবর্তী সরকার গঠন করবে তা নিয়ে অনিশ্চয়তা আছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter