ইরানের পারমাণবিক অস্ত্র গুদাম আছে

নেতানিয়াহুর দাবি হাস্যকর : তেহরান

  যুগান্তর ডেস্ক ২৯ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নেতানিয়াহু
ছবি: এএফপি

ইরান গোপনে পারমাণবিক তৎপরতা চালাচ্ছে বলে দাবি করেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, তেহরানের একটি গোপন পারমাণবিক গুদাম রয়েছে। নেতানিয়াহুর এ দাবিকে হাস্যকর বলে তৎক্ষণাৎ উড়িয়ে দিয়েছে ইরান।

ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, নেতানিয়াহুর কথায় বিশ্বে হাসির রোল পড়ে গেছে। ইরানের বার্তা সংস্থা ফার্স নিউজকে উদ্ধৃত করে রয়টার্স খবর জানিয়েছে।

বৃহস্পতিবার জাতিসংঘের ৭৩তম সাধারণ অধিবেশনের তৃতীয় দিনের বিতর্কপর্বে বক্তব্য দেন নেতানিয়াহু। বক্তব্যে বরাবরের মতোই ইরান ও এর সরকারকে টার্গেট করেন তিনি। তিনি দাবি করেন, গোপন একটি পারমাণবিক কেন্দ্রে তৎপরতা চালাচ্ছে ইরান।

প্রমাণ হিসেবে একটি স্যাটেলাইট চিত্র উপস্থাপন করেন নেতানিয়াহু। সেখানে একটি দেয়াল ও মেটালের গেট দেখা যাচ্ছে। নেতানিয়াহুর দাবি, এটি ইরানের সেই গোপন পারমাণবিক কেন্দ্রের বাইরের দিক।

তিনি বলেন, ‘ইরানের গোপন পারমাণবিক অস্ত্র কর্মসূচিতে ব্যবহৃত বিপুল পরিমাণ সরঞ্জামাদি ও উপকরণ সংরক্ষণের জন্য একে গোপন পারমাণবিক গুদাম হিসেবে ব্যবহার করা হয়।’ নেতানিয়াহুর এ বক্তব্যকে মিথ্যা ও হাস্যকর বলে উল্লেখ করেছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি। তিনি বলেন, ‘এ ধরনের মিথ্যা, অর্থহীন ও অনর্থক বক্তব্য শুনলে বিশ্বে শুধু হাসিরই রোল পড়ে যাবে।’

২০১৫ সালের জুনে তেহরানের সঙ্গে পরমাণু ইস্যুতে বিশ্বের ছয় শক্তিধর দেশ চুক্তি স্বাক্ষর করে। ভিয়েনায় নিরাপত্তা পরিষদের ৫ সদস্য রাষ্ট্র যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন (পি-ফাইভ) ও জার্মানি (ওয়ান) চুক্তিতে স্বাক্ষর করে।

চুক্তি অনুযায়ী ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কার্যক্রম চালিয়ে গেলেও পারমাণবিক অস্ত্র তৈরি না করার প্রতিশ্র“তি দেয় তারা। গত মে মাসে পূর্বসূরি ওবামা আমলে স্বাক্ষরিত এই চুক্তিকে ‘ক্ষয়িষ্ণু ও বাজে’ আখ্যা দিয়ে তা থেকে সরে যান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তেহরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞাও আরোপ করেন তিনি।

নেতানিয়াহুর আগে জাতিসংঘের ভাষণে ট্রাম্পও ইরান পরমাণু অস্ত্র অর্জন করতে চাচ্ছে বলে অভিযোগ করেন। বিশ্বের সবচেয়ে ধ্বংসাত্মক অস্ত্র বানাতে চায় তেহরান। আমরা তা হতে দেব না।’ তবে চুক্তির অন্য পক্ষগুলো বলছে, পরমাণু চুক্তির সব শর্তই মেনে চলছে ইরানি সরকার।

এছাড়া পারমাণবিক তৎপরতা পর্যবেক্ষণকারী সংগঠন আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) দাবি করে আসছে, পারমাণবিক তৎপরতা সীমিত করতে সমন্বিত কর্ম পরিকল্পনা মেনে চলছে ইরান।

ঘটনাপ্রবাহ : ইরানের পরমাণু সমঝোতা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×