সৌদি সাংবাদিককে নিয়ে এখন ধোঁয়াশা

কারও মুখে খুন, কেউ বলছে জীবিত

কনস্যুলেট থেকে আটক করে নেয়া হয়েছে রিয়াদে * সন্দেহভাজন ১৫ সৌদি নাগরিকের নাম প্রকাশ

  যুগান্তর ডেস্ক ১১ অক্টোবর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কারও মুখে খুন, কেউ বলছে জীবিত
ছবি: সংগৃহীত

প্রখ্যাত সৌদি সাংবাদিক জামাল খাসোগির নিখোঁজের ঘটনা নিয়ে নতুন নতুন গুঞ্জন দানা বাঁধছে। বিশ্ব গণমাধ্যমে বিভিন্ন খবর প্রকাশ পাচ্ছে। কেউ বলছে, তিনি খুন হয়েছেন। তুরস্কও সৌদি আরবের বিরুদ্ধে এমন অভিযোগ তুলেছে। আবার কেউ বলছে, গুম হওয়া সাংবাদিক জীবিত আছেন। তুরস্কের সৌদি কনস্যুলেট থেকে তাকে গ্রেফতার করে বিমানে উড়িয়ে রিয়াদে নিয়ে যাওয়া হয়েছে।

ফলে সব মিলিয়ে খাসোগিকে নিয়ে এখন ধোঁয়াশা তৈরি হয়েছে।

যুক্তরাজ্যের ট্যাবলয়েড ডেইলি মেইল জানায়, কনস্যুলেট থেকে বের হওয়ার পর একটি কালো মার্সিডিস এস-৫০০ ও একটি সাদা মিনিভ্যানে করে চার সৌদি কর্মকর্তা খাসোগিকে তুলে নেন। সেখান থেকে তাকে বিমানে করে দুবাই হয়ে সৌদি আরবের রিয়াদে নিয়ে যাওয়া হয়েছে।

গাল্ফ স্ট্রিম আইভি প্রাইভেট জেট বিমানের ফ্লাইট রেকর্ড অনুসারে, ২ অক্টোবর বিকাল ৩টার দিকে একটি জেট বিমান তুরস্কের ইস্তাম্বুলে অবতরণ করে। বিমানটির টেইল নাম্বার এইচজেড-এসকে২।

দ্য নিউইয়র্ক টাইমস বলেছে, সৌদি আরবের সর্বোচ্চ নেতৃত্বের পরিকল্পনা অনুযায়ী খাসোগিকে হত্যা করা হয়েছে। সৌদি কনস্যুলেটে প্রবেশের ‘দুই ঘণ্টার’ মধ্যেই খুন করা হয় তাকে। এ খুনের জন্য ১৫ জনের একটি দল নিয়োগ দিয়েছিল সৌদি আরব।

তুরস্কের উচ্চপদস্থ নিরাপত্তা কর্মকর্তারা মনে করেন, খাসোগিকে খুন বা অপহরণের জন্য আগে থেকেই কনস্যুলেটে অপেক্ষমাণ ছিল সৌদি আরবের রাষ্ট্রীয় কিলিং স্কোয়াড বা খুনি বাহিনী। তারা সেদিন ঘাঁপটি মেরে অপেক্ষায় ছিলেন কখন খাসোগি হাজির হন। কনস্যুলেটে এটা ছিল তার দ্বিতীয় প্রবেশ। স্ত্রীর সঙ্গে বিচ্ছেদ চূড়ান্ত করতে এর আগে আরও এক দফায় সেখানে গিয়েছিলেন তিনি।

এদিকে, সন্দেহভাজন হিসেবে ১৫ জনের একটি গোয়েন্দা দলের নাম প্রকাশ করেছে তুরস্কের সংবাদপত্র। বুধবার সরকার সমর্থিত সংবাদপত্র সাবাহ সন্দেহভাজন এসব সৌদি নাগরিকের নাম ও জন্ম তারিখ প্রকাশ করে। তবে কীভাবে তারা এসব তথ্য হাতে পেয়েছে তা জানায়নি সংবাদপত্রটি। খাসোগির কনস্যুলেটে প্রবেশের দিনেই ১৫ জন সৌদি নাগরিকের একটি দল ইস্তাম্বুলে পৌঁছায়। পরে চারটি ভিন্ন ভিন্ন সময়ে তারা তুরস্ক ছেড়ে যায়।

ঘটনাপ্রবাহ : সাংবাদিক জামাল খাসোগি নিখোঁজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter