বোদা পৌরসভা নির্বাচন

বিএনপির ভরাডুবির নেপথ্যে

  যুগান্তর ডেস্ক    ৩০ ডিসেম্বর ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পঞ্চগড় প্রতিনিধি

২৮ ডিসেম্বর পঞ্চগড়ের বোদা পৌরসভা নির্বাচনে বিএনপির মনোনীত প্রার্থী মো. হকিকুল ইসলামের ভরাডুবি হয়েছে। মূলত বিএনপির দুইজন প্রার্থী হওয়ায় আওয়ামী লীগের একক প্রার্থী ওয়াহিদুজ্জামান সুজার বিজয় নিশ্চিত হয়েছে। এছাড়া ভোটারদের কাছে গ্রহণযোগ্য প্রার্থীকে মনোনয়ন না দিয়ে তুলনামূলক দুর্বল প্রার্থীকে মনোনয়ন প্রদান এবং দলীয় কোন্দলের জেরেই নির্বাচনে বিএনপি প্রার্থীর ভরাডুবি হয়েছে।গত ইউপি নির্বাচনেও গ্রহণযোগ্য ও যাদের নির্বাচিত হওয়ার শতভাগ সম্ভাবনা ছিল এবং যারা বর্তমানে চেয়ারম্যান ছিলেন তাদেরও মনোনয়ন দেয়া হয়নি। ফলে প্রয়োজনীয় জনসর্মথন থাকার পরও বিএনপির মনোনীত প্রার্থী নির্বাচিত হতে পারেননি।

নির্বাচনে বিএনপির পরাজয়ের পর পঞ্চগড়-২ আসনে বিএনপির রাজনীতিতে শুরু হয়েছে নানা হিসাব-নিকাশ। বিএনপির কয়েকজন নেতাকর্মী ও ভোটারদের সঙ্গে কথা বলে জানা গেছে, শুধু পৌর নির্বাচন নয়, এর আগের বিভিন্ন ইউপি নির্বাচনেও বিএনপির ভরাডুবির জন্য দায়ী মূলত বিএনপিই। পঞ্চগড়-২ আসনভুক্ত এলাকা বোদা ও দেবীগঞ্জ উপজেলায় স্থানীয় বিএনপির কথিত কাণ্ডারী বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ফরহাদ হোসেন আজাদের হীনন্মন্যতা, একগুয়েমি এবং নেতিবাচক রাজনৈতিক কর্মকাণ্ডের কারণে এখানে বিএনপির ব্যাপক জনপ্রিয়তা থাকার পরও বারবার বিপর্যয়ের মুখে পড়ছে। দলের অবস্থানও তলানিতে। নেতাকর্মীরা জানান, শুধু তার সদিচ্ছা ও আন্তরিকতার অভাবেই এখানে বিএনপির কোন্দল ঠেকানো যাচ্ছে না। আর অবস্থার এতটাই অবনতি ঘটেছে যে, খোদ বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের প্রভাবশালী নেতারা বোদা পৌর নির্বাচনে প্রার্থীর পক্ষে জনসংযোগ ও ভোট প্রার্থনা করেও সুবিধা করতে পারেননি।

এ বিষয়ে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও যুবদলের কেন্দ্রীয় সহসভাপতি ফরহাদ হোসেন আজাদ তার বিরুদ্ধে উত্থাপিত সব অভিযোগ অস্বীকার করে বলেন, তৃণমূলের মতামতের ওপর ভিত্তি করে দলের কেন্দ্রীয় হাইকমান্ড দলীয় প্রার্থী দিয়েছেন। তবে প্রার্থীর গ্রহণযোগ্যতা ও সামর্থ্য বিবেচনায় নিয়ে প্রতীক বরাদ্দের কথা জানতে চাইলে তিনি বলেন, মহাসচিব (মির্জা ফখরুল ইসলাম) আমাকে এ বিষয়ে কোনো মতামত দিতে নিষেধ করেন। এরপর তারা যাকে যোগ্য মনে করেছেন তাকেই ধানের শীষ প্রতীক দিয়েছেন। এতে আমার কোনো হাত ছিল না। উল্লেখ্য, বোদা পৌরসভা নির্বাচনে বিএনপির বিদ্রোহী প্রার্থী মোঃ আক্তার হোসেন পেয়েছেন ৪ হাজার ১৯৬ ভোট এবং বিএনপির প্রার্র্থী মোঃ হকিকুল ইসলাম পেয়েছেন এক হাজার ৩১৪ ভোট। অর্থাৎ বিএনপির দু’জন প্রার্থী মিলিয়ে মোট ভোট পেয়েছেন ৫৫১০। আর আওয়ামী লীগের প্রার্থী ওয়াহিদুজ্জামান সুজা ভোট পেয়েছেন ৫ হাজার ২ শ ৯ টি। যদি বিএনপির একজন প্রার্থী দেয়া হতো তাহলে ভোটের ফলাফল বিএনপির ঘরেই যেতো।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter