প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা-২০১৮

পরীক্ষার্থীদের জন্য জরুরি পরামর্শ

সব চলবে নির্দিষ্ট নিয়ম মেনে সাফল্য আসবেই

  মো. মাসুদ আলম ১৫ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পরিচালক (প্রশাসন) ॥ মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজ, উত্তরা, ঢাকা

আগামী ১৮ নভেম্বর রোববার থেকে শুরু হবে ২০১৮ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা। আমার প্রাণপ্রিয় ছোট্ট সোনামণি বন্ধুদের জন্য এ এক নতুন এবং চমৎকার অভিজ্ঞতার সময়। প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি অর্থাৎ দীর্ঘ পাঁচ বছর পড়াশোনার পর এ ধরনের একটি পাবলিক পরীক্ষা আমাদের শিশু শিক্ষার্থী বন্ধুদের আরও উদ্দীপ্ত এবং শিক্ষামুখী করবে এটাই স্বাভাবিক। বন্ধুরা, পরীক্ষা নিয়ে তোমাদের বিষয়ভিত্তিক প্রস্তুতি পরিপূর্ণভাবে আছে এমনটা প্রত্যাশা রইল। এর বাইরেও জীবনের প্রথম পাবলিক পরীক্ষায় কিছু আনুষঙ্গিক প্রস্তুতি থাকে যা তোমার পরবর্তী শিক্ষা জীবনের প্রতিটি পরীক্ষায় অনুকরণীয় হয়ে থাকবে। আজ আমি তোমাদের সেসব আনুষঙ্গিক প্রস্তুতি নিয়ে কিছু বলব-

পরীক্ষা প্রস্তুতির প্রতিটি ধাপে শৃঙ্খলা বজায় রাখবে। অর্থাৎ তোমার পরিবার ও বিদ্যালয় থেকে প্রাপ্ত নিয়মানুবর্তিতার সুন্দর উপস্থাপনা হতে পারে এ পরীক্ষা। এতে পরীক্ষা সুন্দর এবং সফল হবে। এ কথার অর্থ এই যে, এখন থেকে পরীক্ষা পর্যন্ত যা করবে তা নির্দিষ্ট নিয়ম মেনেই করবে। পড়াশোনা, শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে যোগাযোগ, বিশ্রাম, খেলাধুলা সবকিছুই।

পরীক্ষা প্রস্তুতির অংশ হিসেবে স্বাস্থ্যগত এবং মানসিক প্রস্তুতি খুবই গুরুত্বপূর্ণ। এসব প্রস্তুতি পাঠ্যপুস্তক রিভিশন করে হয় না বরং নিয়ম শৃঙ্খলার মাধ্যমে তৈরি করতে হয়। এখন থেকে এমন কিছুই করা যাবে না যা অসুখের কারণ হতে পারে। অনিয়মে চলাফেরা থেকে যে কোনো ধরনের সমস্যা পরীক্ষাকালীন অবস্থাকে তোমার পরিকল্পনার বাইরে নিয়ে যেতে পারে, যা একেবারেই কাম্য নয়। এ সময় পড়াশোনা, খাবার, বিশ্রাম সবকিছু চলবে একটা নির্দিষ্ট নিয়ম মেনে। এই নিয়মভিত্তিক চলাফেরা চূড়ান্তভাবে তোমার জন্য সাফল্য বয়ে আনবে।

পরীক্ষা নিয়ে চিন্তা কর, কিন্তু দুশ্চিন্তা কর না। স্বাভাবিক জীবনযাপনের ভেতরে থেকেই প্রস্তুতি গ্রহণ করতে হবে। পরিচ্ছন্ন পোশাক-আশাকে শুধু প্রবেশপত্র, কলম, প্রয়োজনে সময় দেখার হাতঘড়ি নিয়ে পরীক্ষার হলে প্রবেশ করবে অর্থাৎ এমন কিছুই সঙ্গে রাখবে না যা পরীক্ষার সংশ্লিষ্ট নয় বা অনিয়মের মধ্যে পড়ে। নিয়ম মেনে নির্দিষ্ট সময়ে পরীক্ষার কেন্দ্রে যাবে এবং পরীক্ষা শেষ করে কোনো প্রকার হইহুল্লোড় না করে কেন্দ্র ত্যাগ করবে। এর পর তোমার ধ্যান জ্ঞান হবে পরবর্তী পরীক্ষার বিষয়। এভাবেই সুন্দর নিয়মের মধ্যে থেকে প্রতিটি পরীক্ষা সফলভাবে সম্পন্ন করবে। তোমাদের সার্বিক সাফল্য কামনা করছি।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×