তথ্য ও যোগাযোগ প্রযুক্তি : ভালো নম্বর পাওয়ার উপায়

  আব্দুর রশিদ ১০ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সিনিয়র শিক্ষক, বি.এ.এফ. শাহীন কলেজ, কুর্মিটোলা, পরীক্ষক- মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড, ঢাকা

প্রিয় পরীক্ষার্থীরা, তোমরা নিশ্চয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয় নিয়ে খুব চিন্তা করছ? তবে ভয় পাওয়ার কোন কারণ নেই। কীভাবে এই বিষয়ে ভালো নম্বর পাওয়া যায় আজকে সেই ব্যাপারে কিছু আলোচনা করব।

বহুনির্বাচনী অভীক্ষা ও ব্যবহারিক অংশ : ২৫ + ২৫ = ৫০ নম্বর

১. বহুনির্বাচনী অভীক্ষা অংশ : এই অংশে ২৫টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে প্রতিটি প্রশ্নের মান ১ এবং সবকটি প্রশ্নের উত্তর দিতে হবে।

তোমাদের পাঠ্য বইয়ে মোট ৬টি অধ্যায় আছে এবং প্রতিটি অধ্যায় থেকে কমপক্ষে ৪-৫টি করে প্রশ্ন পরীক্ষায় আসবে।

১ম অধ্যায় : এই অধ্যায় হতে যে টপিকগুলো বেশি গুরুত্ব দিয়ে পড়তে হবে সেগুলো হচ্ছে : তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিকাশে উল্লেখযোগ্য ব্যক্তির নাম, জন্ম ও মৃত্যু তারিখ খুব বেশি গুরুত্বপূর্ণ । ই-সার্ভিস যেমন : ই-পূর্জি , ই-পর্চা, এমটিএস, ই-কমার্স ইত্যাদি ভালোভাবে পড়তে হবে। ফেসবুক, টুইটার, টুইট, মাইক্রোব্লগিং টপিক থেকে বেশি প্রশ্ন আসে এ ক্ষেত্রে প্রতিষ্ঠাতার নাম ও এবং প্রতিষ্ঠানটি চালু হওয়ার তারিখ গুরুত্ব দিয়ে পড়তে হবে। http, html, IBM, e-mail, COD, EMTS, IP, WWW ইত্যাদির পূর্ণরূপ পরীক্ষায় বার বার আসে।

২য় অধ্যায় : এই অধ্যায় হতে যে টপিকগুলো বেশি গুরুত্ব দিয়ে পড়তে হবে সেগুলো হচ্ছে : অপারেটিং সিস্টেম, ব্রাউজার, ক্যাশমেমোরি, কুকিজ, টেম্পোরারি ফাইল সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে। সফটওয়্যার আপডেট, ইনস্টলেশন ও আনইনস্টলেশন করার পদ্ধতি এবং ধাপগুলো খুব ভালোভাবে পড়তে হবে। এ ক্ষেত্রে কিছু কি-বোর্ড কমাণ্ড পরীক্ষায় আসতে পারে। যেমন : Run, Find, Find Next, F3 .

বিভিন্ন প্রকার কম্পিউটার ভাইরাস ও এন্টিভাইরাসের নাম ও এর জনকের নাম এবং কত সালে তৈরি হয়েছে সেই তারিখ খুব বেশি গুরুত্বপূর্ণ । সামাজিক নেটওয়ার্কে আসক্তি, পাইরেসি, কপিরাইট ও তথ্য অধিকার আইন টপিক পড়তে হবে। এ অধ্যায়ের ট্রাবলশুটিং অংশ হতে কমপক্ষে একটি প্রশ্ন আসতে পারে।

BIOS, CPU, RAM, ROM, IC, CMOS ইত্যাদি শব্দগুলোর পূর্ণরূপ জানতে হবে।

৩য় অধ্যায় : এই অধ্যায় হতে যে টপিকগুলো বেশি গুরুত্ব দিয়ে পড়তে হবে সেগুলো হচ্ছে : ডিজিটাল কনটেন্টের প্রকারভেদ অংশ খুবই গুরুত্বপূর্ণ। এই অংশ হতে সাধারণত: ব্লগ, নিবন্ধ, শ্বেতপত্র, ইনফোগ্রাফিক্স, ব্রডকাস্ট, ভিডিও শেয়ারিং ইত্যাদি কোন ধরনের কনটেন্ট তা ভালোভাবে জানতে হবে।

ই-বুক অংশ হতে : বিভিন্ন প্রকার ই-বুকের নাম এবং জনপ্রিয় ই-বুক রিডারের নাম, ব্যবহার ও সুবিধা সম্পর্কে জানতে হবে। এ ক্ষেত্রে কোন ই-বুক এ কোন ফরম্যাট ব্যবহার করা হয় সেটা বেশি গুরুত্বসহকারে পড়তে হবে ।

PDF, EPUB, E-book ইত্যাদির পূর্ণরূপ জানতে হবে।

৪র্থ অধ্যায় : এই অধ্যায় হতে যে টপিকগুলো বেশি গুরুত্ব দিয়ে পড়তে হবে সেগুলো হচ্ছে : ওয়ার্ড প্রসেসর ও স্প্রেডশিট সফটওয়্যার ব্যবহারের উদ্দেশ্য ও কৌশল, মাইক্রোসফট ওয়ার্ড ২০০৭ উইন্ডো পরিচিতি মাইক্রোসফট এক্সেল ২০০৭ উইন্ডো পরিচিতি, যোগ ও বিয়োগ করার কৌশল ইত্যাদি টপিকগুলো পড়তে হবে।

বিভিন্ন প্রকার মেনু, ট্যাব, গ্রুপের অবস্থান খুবভালোভাবে জানতে হবে ।

ওয়ার্ড প্রসেসর অংশ হতে : স্পেলচেকার, অফিস বাটন, টেমপ্লেট, ফন্ট, বুলেট ও নম্বর ইত্যাদি সম্পর্কে খুবভালোভাবে জানতে হবে ।

স্প্রেডশিট অংশ হতে : সারি, কলাম, সেল, সেল রেঞ্জ, ফাংশন, ফর্মূলা ইত্যাদি সম্পর্কে খুব ভালোভাবে জানতে হবে ।

যোগ : = A1+B1, =sum( A1:E1)

বিয়োগ : = A1-B1,

গুণ : = A1*B1, =PRODUCT( A1:E1)

ভাগ : = A1/B1 I

শতকরা নির্ণয়ের ফর্মূলা : =A1*B1% , =A1*B1%+A1

ও ফাংশন-এর সূত্র খুব ভালোভাবে জানতে হবে ।

৫ম অধ্যায় : এই অধ্যায় হতে যে টপিকগুলো বেশি গুরুত্ব দিয়ে পড়তে হবে সেগুলো হচ্ছে : মাল্টিমিডিয়া ও এর প্রকারভেদ, এর পূর্বপুরুষ এবং ইন্টারঅ্যাকটিভ মাল্টিমিডিয়া সম্পর্কে জানতে হবে। ফ্লাশ, ডিরেক্টর, অথরওয়্যার, প্রিমিয়ার ইত্যাদি সম্পর্কে জানতে হবে।

পাওয়ার পয়েন্ট, ফটোশপ, ইলাস্ট্রেটর ইত্যাদি প্রোগ্রামের উইন্ডো পরিচিতি ওপেন, ক্লোজ এবং কিছু গুরুত্বপূর্ণ কি-বোর্ড সম্পর্কে জানতে হবে।

৬ষ্ঠ অধ্যায় : এই অধ্যায় হতে যে টপিকগুলো বেশি গুরুত্ব দিয়ে পড়তে হবে সেগুলো হচ্ছে : রেকর্ড, ফিল্ড, ডেটা ও বিভিন্ন প্রকার Data Type (Name, Serial Number, Date of Birth, Salary) ও ডেটাবেজের (ওরাকল, ফক্সপ্রো, ফক্স বেইজ, ডিবেইজ, এক্সেস) নাম জানতে হবে। ইনপুট ভেলিডেশন, ম্যাক্রো, সর্টিং, ফিল্টার, কুয়েরি ইত্যাদি সম্পর্কে প্রাথমিক ধারণা থাকতে হবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×