পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের পড়াশোনা

প্রাথমিক বিজ্ঞান * ইসলাম ও নৈতিক শিক্ষা

প্রাথমিক বিজ্ঞান

  আফরোজা বেগম ১৮ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সিনিয়র শিক্ষক, উত্তরা হাইস্কুল অ্যান্ড কলেজ উত্তরা, ঢাকা

স্বাস্থ্যবিধি

প্রশ্ন : পানিবাহিত এবং বায়ুবাহিত রোগের সাদৃশ্য এবং বৈসাদৃশ্য কোথায়?

উত্তর : সাদৃশ্য : পানিবাহিত এবং বায়ুবাহিত রোগ- উভয়েই হল সংক্রামক বা ছোঁয়াচে রোগ। এসব রোগে আক্রান্ত ব্যক্তির দেহ থেকে বায়ু বা পানির মাধ্যমে খুব দ্রুত একজনের দেহ থেকে অন্যজনের দেহে ছড়িয়ে পড়ে। এটাই উভয় রোগের সাদৃশ্য।

বৈসাদৃশ্য : পানিবাহিত ও বায়ুবাহিত উভয়ে সংক্রামক হলে এদের মধ্যে বৈসাদৃশ্য রয়েছে। যেমন-

* পানিবাহিত সংক্রমিত হয় পানির মাধ্যমে। দূষিত পানি পান করলে, দূষিত পানি দিয়ে হাত বা থালা-বাসন ধুলে দূষিত পানির মাধ্যমে এ রোগের জীবাণু ছড়িয়ে পড়ে।

* আবার বিভিন্ন খাবার যেমন- রাস্তার খোলা খাবার, আমড়া, শসা, ফুচকা ইত্যাদির সঙ্গে দূষিত পানির খুব নিবিড় সম্পর্ক রয়েছে। সবার অজান্তে এসব খাবারের মধ্য দিয়েও পানিবাহিত রোগ বিস্তার লাভ করে।

অপরদিকে, বায়ুবাহিত রোগের বিস্তার ঘটে দূষিত বায়ুর মাধ্যমে। * বিভিন্ন প্রাণঘাতী বায়ুবাহিত রোগের জীবাণু যেমন- যক্ষ্মা, হাম, বসন্ত, বাতাসের মাধ্যমে একজনের দেহ থেকে খুব দ্রুত অন্যজনের দেহে ছড়িয়ে পড়ে।

* আবার বায়ু দূষণের ফলে হাঁচি-কাশি, হাঁপানি, ইনফ্লুয়েঞ্জাসহ বায়ুবাহিত নানা সাধারণ রোগে মানুষ আক্রান্ত হয়। * দূষিত বায়ুর জন্য মানুষের শ্বাসকষ্টও বাড়ছে। চীনের বেইজিং শহরের অধিবাসী পাহাড়ি এলাকা থেকে বিশুদ্ধ বাতাস কিনে তা ব্যবহার করে।

সুতরাং পানি ও বায়ুবাহিত রোগের মধ্যে ওপরের সাদৃশ্য বা মিল এবং অসাদৃশ্য বা অমিল রয়েছে।

প্রশ্ন : হাঁচি-কাশির সময় হাত দিয়ে মুখ ঢেকে বা রুমাল ব্যবহার করে আমরা সংক্রামক রোগ প্রতিরোধ করতে পারি। এ ক্ষেত্রে হাতের তালু ব্যবহার করার চেয়ে হাতের উল্টো পিঠ বা কনুইয়ের ভাঁজ ব্যবহার করা ভালো কেন?

উত্তর : হাঁচি-কাশির সময় হাত দিয়ে মুখ ঢেকে বা রুমাল ব্যবহার করে আমরা সংক্রামক রোগ প্রতিরোধ করতে পারি। এ ক্ষেত্রে হাতের তালু ব্যবহার করার চেয়ে হাতের উল্টো পিঠ বা কনুইয়ের ভাঁজ ব্যবহার করা ভালো। কারণ হাঁচি-কাশির মাধ্যমেও আমরা হাতের সাহায্যে রোগ ছড়াই। রোগ প্রতিরোধের সবচেয়ে ভালো উপায় হল রোগ জীবাণু বন্ধ করা। জীবাণু ছড়ানো বন্ধ করা রোগ থেকে বাঁচার ভালো অভ্যাস। আমরা হাঁচি-কাশির সময় হাতের উল্টো পিঠ ব্যবহার করলে জীবাণু হাতের উল্টো পিঠে থাকে। কিন্তু আমরা বিভিন্ন কাজ করি হাতের তালু দিয়ে। ফলে হাতের উল্টো পিঠে লেগে থাকা জীবাণু আমার কাজের সংস্পর্শে আসবে না। আর এভাবেই আমরা খুব সহজে সাধারণ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করে জীবাণু ছড়ানো বন্ধের মাধ্যমে সংক্রামক রোগের হাত থেকে বাঁচতে পারি।

সুতরাং হাতের উল্টো পিঠ খুব কম ব্যবহার হয় বলে জীবাণু ছড়ানো বন্ধের একটি সহজ উপায় এটি। তাই কাজের সময় হাতের উল্টো পিঠ বা কনুই কম ব্যবহার হয় বলে হাঁচি-কাশির সময় সংক্রামক রোগের হাত থেবে বাঁচার জন্য এটি ব্যবহার করা ভালো।

ইসলাম ও নৈতিক শিক্ষা

মো. ফোরকান আহমেদ

সহকারী শিক্ষক, মুনলাইট মডেল স্কুল অ্যান্ড কলেজ

ইবাদত

প্রশ্ন : সব ধর্ম ও ধর্মাবলম্বীদের প্রতি উদার, সহিঞ্চু ও শ্রদ্ধাশীল হওয়ার গুরুত্ব বর্ণনা কর।

উত্তর : ইসলাম উদার মানবতাবোধ সম্পন্ন, পরমতসহিষ্ণু একটি আন্তর্জাতিক জীবনব্যবস্থা। ইসলাম সব ধর্ম ও ধর্মাবলম্বীদের প্রতি উদার, সহনশীল ও শ্রদ্ধাশীল। মানবতার ঐক্য, সংহতি, বিশ্বশান্তি ও বিশ্বভ্রাতৃত্ব প্রতিষ্ঠায় ইসলামের ভূমিকা অপরিসীম। বিভিন্ন ধর্মাবলম্বীদের মধ্যে শান্তি প্রতিষ্ঠার জন্য পারস্পরিক সম্পর্ক কিরূপ হওয়া উচিত, সে সম্পর্কে ইসলামে সুস্পষ্ট নীতিমালা বিদ্যমান।

ইসলামের দৃষ্টিতে মানুষ মূলগতভাবে একই পিতা-মাতা আদম (আ.) ও হাওয়া (আ.)-এর সন্তান। যদিও পরিবেশ ও পরিস্থিতির প্রভাবে তাদের মধ্যে বিভিন্নতা এসেছে। এ প্রসঙ্গে আল্লাহতায়ালা বলেন, ‘হে মানব জাতি, আমি তোমাদের একজন নর ও একজন নারী থেকে সৃষ্টি করেছি এবং তোমাদের ব√গোত্রে ও সম্প্রদায়ে বিভক্ত করেছি, যাতে তোমরা পরস্পর পরিচিত হতে পার।’ ইসলাম মানবতার ঐক্যে বিশ্বাস করে, বিভেদ পছন্দ করে না। আল্লাহতায়ালা বলেন, ‘মানুষ ছিল একই উম্মতের অন্তর্ভুক্ত’। ইসলাম এত উদার যে, মহানবী (সা.) ই√দি, খ্রিস্টান ধর্মযাজকদের মদিনা মসজিদে ইবাদত করার সুযোগ করে দিয়েছিলেন। নিজের ধর্ম অন্যের ওপর চাপিয়ে দেয়ার অনুমতি ইসলামে নেই। আল্লাহতায়ালা বলেছেন, ‘ধর্মে জবরদস্তি নেই।’ৎ গুরুত্বপূর্ণ রচনামূলক প্রশ্ন :

প্রশ্ন : ইবাদতের ক্ষেত্রে পবিত্রতার গুরুত্ব বর্ণনা কর।

উত্তর : আল্লাহর ইবাদতের ক্ষেত্রে পবিত্রতার গুরুত্ব অপরিসীম। কেননা শরীর, পোশাক এবং পরিবেশ পাকসাফ ও পরিষ্কার পরিচ্ছন্ন না থাকলে মনও পবিত্র থাকে না। আর মন পবিত্র না থাকলে মনে শান্তি লাগে না, ভালো কাজ করার আগ্রহ সৃষ্টি হয় না। অপবিত্র অবস্থায় সালাত আদায় ও কোরআন মজিদ স্পর্শ করা যায় না। আর এ জন্য ইবাদতের ক্ষেত্রে আমাদের শরীর ও পোশাকের মতো স্থান বা পরিবেশ অবশ্যই পবিত্র রাখা প্রয়োজন।

প্রশ্ন : মুসলমানদের জন্য রোজা কেন গুরুত্বপূর্ণ? এ সম্পর্কিত পাঁচটি বাক্য লিখ।

উত্তর : মুসলমানদের জন্য রোজা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

১. রোজার মাধ্যমে তাকওয়া অর্জন হয়। ২. এটি আত্মসংযম ও আত্মশুদ্ধির উৎকৃষ্ট উপায়। ৩. পাপাচার ও লোভ-লালসা থেকে বিরত থাকার বাস্তব প্রশিক্ষণ। ৪. সাওম পালনের মাধ্যমে মানুষ পরস্পরের প্রতি সহানুভূশীল হয়ে ওঠে।

৫. সাওম পালনের মাধ্যমে মিথ্যা, প্রতারণা, পরনিন্দা ত্যাগ করতে হয়।

প্রশ্ন : ব্যবহারিক পাঁচটি দোয়ার বাংলা উচ্চারণ লিখ।

উত্তর : বিভিন্ন কাজ শুরু করার আগে দোয়া পড়তে হয়। তার মধ্যে পাঁচটি দোয়া হল- ১. কোনো ভালো কাজ শুরু করার আগে বলতে হয় বিসমিল্লাহির রাহমানির রাহিম

২. খাওয়ার পর বলতে হয় আলহামদুলিল্লাহ। ৩. পরস্পরের সাক্ষাতে বলতে হয় আসসালামু আলাইকুম। ৪. সালামের জবাবে বলতে হয় ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহ এবং ৫. হাঁচি দিলে বলতে হয় আল হামদুলিল্লাহ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×