জানো : কম্পাস কী ও কেন

  যুগান্তর ডেস্ক    ০৯ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কম্পাস একটি দিক নির্ণয়কারী যন্ত্র। যে কোনো সময়, যে কোনো স্থানে, যে কোনো পরিস্থিতিতেই এই যন্ত্রটির দ্বারা দিক নির্ণয় করা যায়। কম্পাসের উপরিবাগ কতকটা ঘড়ির ডায়ালের মতো। এর মাঝখানে একটি কাঁটা থাকে। কাঁটাটির মাথাকে ‘পয়েন্ট’ বলে। এই পয়েন্টের মাথা সবসময় উত্তর দিকে থাকে। এটি একটি চুম্বক কাঁটা, কম্পাসের গায়ে উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম ইত্যাদি লেখা এবং ডিগ্রি ভাগ করা থাকে। যন্ত্রটিকে যেদিকে ঘুরানো যাক না কেন, কাঁটার মুখ উত্তর দিকে চলে আসবেই। প্রকৃত দিক পেতে হলে ডায়ালের উত্তর ও সম্মুখভাগ একই লাইনে স্থাপন করতে হবে। কোনো অচেনা জায়গায় গেলে বা রাতে অন্ধকারে দিক হারিয়ে ফেললে কম্পাসটি সঠিক দিকের নির্দেশ দেয়। নৌপথে এটির ব্যবহার সবচেয়ে বেশি কার্যকর। এমনকি মরুভূমি এলাকা কিংবা বিশাল কোনো জঙ্গলময় এলাকা ভ্রমণে দিক নির্ণয়ের জন্য এটির ব্যবহার সবচেয়ে উপযোগী। ধারণা করা হয়, প্রাচীন চীনারা এটি আবিষ্কার করেছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×