এইচএসসি পরীক্ষার্থীদের ব্যাংকিং ও বিমা দ্বিতীয়পত্র

  নির্মল ইন্দু সরকার ১৪ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

মাস্টার ট্রেইনার, প্রভাষক, সেন্ট গ্রেগরি হাইস্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

১৪. জনাব সাঈদ একজন ব্যবসায়ী। তিনি তার সন্তানদের লেখাপড়ার স্বার্থে ১০ বছর মেয়াদি একটি বিশেষ ধরনের বিমাপত্র করেছেন। যেখানে তিনি নির্দিষ্ট মেয়াদ পর্যন্ত বিমা প্রতিষ্ঠানকে প্রিমিয়াম পরিশোধ করবেন এবং মেয়াদ শেষে বিমা প্রতিষ্ঠান আবার নির্দিষ্ট মেয়াদ পর্যন্ত তার সন্তানদের বৃত্তি দেবে। তিনি চার বছর নিয়মিত প্রিমিয়াম পরিশোধ করার পর হঠাৎ ব্যবসায় ক্ষতির সম্মুখীন হলে বিমাপত্রটি বাতিলের জন্য আবেদন করেন। বিমা প্রতিষ্ঠানটি তার আবেদনপত্র পরীক্ষা-নিরীক্ষা করে আর্থিক সুবিধা দেয়ার উদ্যোগ নেয়।

ক. বিমাযোগ্য স্বার্থ কি? ১

খ. জীবন বিমাকে কেন নিশ্চয়তার চুক্তি বলা হয়? ২

গ. উদ্দীপকে জনাব সাঈদ কোন ধরনের মেয়াদি জীবন বিমাপত্র গ্রহণ করেছেন? ব্যাখ্যা কর। ৩

ঘ. বিমা প্রতিষ্ঠানটি জনাব সাঈদকে আর্থিক সুবিধা দেয়ার যে উদ্যোগ গ্রহণ করেছে এর যৌক্তিকতা মূল্যায়ন কর। ৪

১৪ নং প্রশ্নের উত্তর

ক. বিমাযোগ্য স্বার্থ বলতে বিমাযোগ্য সম্পদ বা জীবনের ওপর বিমাগ্রহীতার আর্থিক অবস্থাকে বোঝায়।

খ. মানুষের জীবন সংক্রান্ত বিপদের আর্থিক ঝুঁকির নিশ্চয়তা দেয় জীবন বিমা। যে চুক্তিতে ক্ষতি সংঘটিত হলে ক্ষতিপূরণ না করে নির্দিষ্ট পরিমাণ অর্থ পরিশোধের প্রতিশ্রুতি দেয়া হয় তাকে নিশ্চয়তার চুক্তি বলে। মানুষের মৃত্যু হলে তার ক্ষতির পরিমাণ আর্থিকভাবে পরিমাপযোগ্য নয়। এক্ষেত্রে বিমাকারীকে শুধু একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ পরিশোধের নিশ্চয়তা দেয়া যায়। এ কারণেই জীবন বিমাকে নিশ্চয়তার চুক্তি বলা হয়।

গ. উদ্দীপকে জনাব সাঈদ মেয়াদি জীবন বিমার শিক্ষাবৃত্তি বিমাপত্রটি গ্রহণ করেছেন। শিক্ষাবৃত্তি বিমাপত্রে নির্দিষ্ট মেয়াদ পর্যন্ত বিমাগ্রহীতা কিস্তির অর্থ বা প্রিমিয়াম দেয়। পরবর্তীতে বিমা প্রতিষ্ঠান নির্দিষ্ট সময় পর্যন্ত বিমাপত্রে উল্লিখিত নমিনিকে বৃত্তি হিসেবে অর্থ দেয়। উদ্দীপকে জনাব সাঈদ একজন ব্যবসায়ী। তিনি তার সন্তানদের লেখাপড়ার স্বার্থে ১০ বছর মেয়াদি একটি বিশেষ ধরনের বিমাপত্র গ্রহণ করেন। বিমা চুক্তির শর্তানুযায়ী তিনি নির্দিষ্ট মেয়াদ পর্যন্ত বিমা প্রতিষ্ঠানকে প্রিমিয়াম পরিশোধ করবেন। মেয়াদ শেষে বিমা প্রতিষ্ঠান নির্দিষ্ট মেয়াদ পর্যন্ত তার সন্তানদের বৃত্তি দেবে। জনাব সাঈদ মূলত তার সন্তানদের লেখাপড়ার ভবিষ্যতের খরচ নির্বাহের জন্য এ বিমা করেছেন। উপরের বৈশিষ্ট্য পর্যালোচনা করে বলা যায়, জনাব সাঈদের গৃহীত বিমাটি মেয়াদি জীবন বিমার শিক্ষাবৃত্তি বিমার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

ঘ. উদ্দীপকে বিমা প্রতিষ্ঠান জনাব সাঈদকে আর্থিক সুবিধা দেয়ার জন্য সমর্পণ মূল্য প্রদানের যে উদ্যোগ নিয়েছে তা যৌক্তিক হয়েছে। সমর্পণ মূল্য হল বিমা পলিসি সমর্পণের বিনিময় মূল্য। বিমাগ্রহীতা আর্থিক অসচ্ছলতা বা অন্য কারণে বিমাপত্র চালু রাখতে সমর্থ না হলে বিমা প্রতিষ্ঠানের কাছে তা সমর্পণ করতে পারে। এর ফলে বিমাকারী প্রতিষ্ঠান থেকে বিমাগ্রহীতা যে অর্থ পায় তাকে বিমাপত্রের সমর্পণ মূল্য বলা হয়। উদ্দীপকে জনাব সাঈদ তার সন্তানদের জন্য লেখাপড়ার স্বার্থে ১০ বছর মেয়াদি শিক্ষাবৃত্তি বিমাপত্র গ্রহণ করেন। তিনি চার বছর নিয়মিত প্রিমিয়াম পরিশোধের পর বিমাপত্রটি বাতিলের জন্য আবেদন করেন। মূলত তিনি আর্থিকভাবে অসমর্থ হওয়ার কারণে এরূপ আবেদন করেন। বিমা প্রতিষ্ঠানও তাকে আর্থিক সুবিধা দেয়ার উদ্যোগ নেয়। অর্থাৎ তিনি বিমা প্রতিষ্ঠান থেকে সমর্পণ মূল্য পাবেন। শর্ত অনুযায়ী সমর্র্পণ মূল্য পেতে হলে কমপক্ষে দুই বছর বিমার কিস্তির অর্থ বা প্রিমিয়াম পরিশোধ করতে হয়। এখানে জনাব সাঈদ বিমার কিস্তি চার বছর পর্যন্ত নিয়মিতভাবেই পরিশোধ করেন। অর্থাৎ তিনি সমর্পণ মূল্য পাওয়ার শর্ত পূরণ করেছেন। সুতরাং, বিমা প্রতিষ্ঠান কর্তৃক তাকে সমর্পণ মূল্য দেয়ার সিদ্ধান্তটি যুক্তিসঙ্গত বলে আমি মনে করি।

১৫. মনিরুজ্জামান নিজের অবর্তমানে পরিবারের কথা বিবেচনা করে ১৮ বছর মেয়াদি একটি বিমাপত্র গ্রহণ করেন। কিন্তু তিনি মাত্র ৩টি প্রিমিয়াম দিয়ে মৃত্যুবরণ করেন।

ক. বোনাস কী? ১

খ. বিমাযোগ্য স্বার্থ কী? বুঝিয়ে লেখো। ২

গ. উদ্দীপকে মনিরুজ্জামান যে বিমাপত্রটি গ্রহণ করেন তা কোন ধরনের? ব্যাখ্যা কর। ৩

ঘ. সম্পূর্ণ বিমার টাকা দাবি উক্ত পরিবারের জন্য কতটা যৌক্তিক বলে তুমি মনে কর? উত্তরের স্বপক্ষে যুক্তি দাও। ৪

১৫ নং প্রশ্নের উত্তর

ক. বিমা প্রতিষ্ঠান বেশি মুনাফার যে অংশ বিমাগ্রহীতাদের মধ্যে বিতরণ করে সেই বিতরণকৃত লভ্যাংশই হল বোনাস।

খ. বিমাকৃত বিষয়বস্তুতে বিমাগ্রহীতার যে আর্থিক স্বার্থ থাকে তাকে বিমাযোগ্য স্বার্থ বলে। এ ধরনের স্বার্থ না থাকলে বিমা চুক্তি করা যায় না। মূলত বিমার বিষয়বস্তুর ওপর বিমাকারীর আর্থিক স্বার্থ থাকে। বিমাকারী প্রতিষ্ঠান এ বিমাকৃত বিষয়বস্তুর আর্থিক ক্ষতি হলে তা পূরণের দায়িত্ব নেয়।

গ. উদ্দীপকে মনিরুজ্জামান মেয়াদি জীবন বিমাপত্র গ্রহণ করেছেন। যে জীবন বিমাপত্র একটি নির্দিষ্ট মেয়াদের জন্য খোলা হয়। মেয়াদ শেষে বিমাগ্রহীতাকে লাভসহ বিমাগ্রহীতা মারা গেলে তবে মনোনীত ব্যক্তিকে বিমাদাবি পরিশোধ করা হয়।

[চলবে]

আরও খবর
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত