প্রাথমিক শিক্ষাসমাপনীর পড়াশোনা

বাংলাদেশ ও বিশ্বপরিচয়

  আফরোজা বেগম ১৯ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

সিনিয়র শিক্ষক, উত্তরা হাইস্কুল অ্যান্ড কলেজ, উত্তরা, ঢাকা

আমাদের অর্থনীতি : কৃষি ও শিল্প

প্রশ্ন : আমাদের পোশাকশিল্পের কিছু গুরুত্বপূর্ণ দিক বর্ণনা কর।

উত্তর : বর্তমানে বাংলাদেশের একটি বিশেষ গুরুত্বপূর্ণ শিল্প হল পোশাকশিল্প। বাংলাদেশের বিভিন্ন এলাকায় পোশাক কারখানা গড়ে উঠেছে। এসব কারখানায় পোশাক তৈরি হয়। এ পোশাকের বেশিরভাগ বিদেশে রফতানি হয়। বাংলাদেশের পোশাকশিল্পে কয়েক লাখ নারী ও পুরুষ কাজ করে। পোশাক রফতানি করে বাংলাদেশ প্রতি বছর অনেক বৈদেশিক মুদ্রা অর্জন করে। পোশাকশিল্পের বিকাশের ফলে এ দেশের তৃণমূল পর্যায়ের একেবারে নিুশ্রেণীর নারী ও পুরুষরা ঘুরে দাঁড়িয়েছে। তাদের সেলাই মেশিনের চাকা ঘোরার সঙ্গে সঙ্গে ঘুরল বাংলাদেশের অর্থনীতির চাকা, উন্নয়নের চাকা ঘুরল তাদের ভাগ্যের, জাতীয় উন্নয়নের।

জনসংখ্যা

প্রশ্ন : পরিবারের ওপর অধিক জনসংখ্যার তিনটি প্রভাব উল্লেখ কর।

উত্তর : পরিবারের ওপর অধিক জনসংখ্যার তিনটি প্রভাব নিচে দেয়া হল-

খাদ্য : পরিবারের অধিক জনসংখ্যার চাপে খাদ্যের অভাব দেখা দেয়। খাদ্যের অভাবে পরিবারের লোকজন ক্ষুধার্ত থাকে ও পুষ্টিহীনতায় ভোগে অকালে প্রাণ হারায়।

বস্ত্র : মানুষের মৌলিক চাহিদার অন্যতম হচ্ছে পরিধেয় বস্ত্র, পরিবারের লোকসংখ্যা বেশি হলে বাবা-মা অনেক সময় সব সন্তানের প্রয়োজনীয় কাপড় কিনতে পারেন না। উপযুক্ত পোশাক না থাকায় অনেক শিশু বিদ্যালয়ে আসতে চায় না।

বাসস্থান : পরিবারের লোকসংখ্যা বেশি হলে অনেক লোক একত্রে ঠাসাঠাসি করে বাস করতে হয়। জাতিসংঘ মতে, বাংলাদেশে প্রায় ১০ লাখ মানুষ গৃহহীন। প্রতি বছর প্রায় ৩০ লাখ মানুষ মোট জনসংখ্যার সঙ্গে যুক্ত হচ্ছে।

সুতরাং, অধিক জনসংখ্যার ফলে খাদ্য, বস্ত্র ও বাসস্থান চাহিদা পূরণে পরিবারের ওপর চাপ সৃষ্টি হচ্ছে এবং প্রায়ই পরিবারের সদস্যরা এসব মৌলিক চাহিদা থেকে বঞ্চিত হয়ে মানবেতর জীবনযাপন করছে। জীবনযাত্রার মান নিু হচ্ছে।

আরও খবর
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত