জানো: নোবেল পুরস্কার কি ও কেন

  ১৯ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ডিনামাইট আবিষ্কারক সুইডেনের বিজ্ঞানী ড. আলফ্রেড নোবেল (১৮৩৩-১৮৯৬)। তার মৃত্যুর পূর্বে শান্তি, সাহিত্য, পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা ও চিকিৎসা শাস্ত্রের উন্নতি বা অসাধারণ অবদানের জন্য তার গচ্ছিত বিরাট অর্থ (নব্বই লাখ ডলার) হতে এ পাঁচটি বিষয়ে পুরস্কার প্রদানের উইল করেন। প্রতি বছর পৃথিবীর যে কোনো দেশের নাগরিক উল্লেখিত এ পুরস্কার পেয়ে থাকেন। আলফ্রেড নোবেলের নামানুসারে এ পুরস্কারের নামকরণ করা হয়েছে ‘নোবেল পুরস্কার’। ১৯০১ সাল থেকে এ পুরস্কার প্রদান শুরু হয়। ১৯৬৯ সাল থেকে অর্থনীতির ক্ষেত্রেও এ পুরস্কার অন্তর্ভুক্ত করা হয়। ১৯০১ সালে প্রদত্ত প্রথম আসরে পুরস্কার বিজয়ীরা হলেন- পদার্থবিদ্যায় জার্মানির উইলহেম কনরাড রন্টজেন, রসায়ন বিদ্যায় নেদারল্যান্ডের জেকোবাসভ্যান্ট হফ, চিকিৎসা শাস্ত্রে জার্মানির মিলফন বিহরিং, শান্তিতে যৌথভাবে সুইজারল্যান্ডের জ্যা হেনরি ডুনাল্ড ও ফ্রান্সের ফ্রেডরিক প্যাসি এবং সাহিত্যে ফ্রান্সের সুলি প্রুদোম।

আরও খবর
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত