জানো: ঘূর্ণিঝড় কাকে বলে

  ০৩ জুন ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঘূর্ণিঝড়কে ইংরেজিতে বলে ঈণঈখঙঘঊ। এ শব্দটি এসেছে গ্রিক ‘কণকখঙঝ’ থেকে। যার অর্থ হল ঈঙওখ ঙঋ ঝঘঅকঊঝ বা সাপের কুণ্ডলী। সাইক্লোনের স্যাটেলাইট ছবি থেকে দেখা যায়, প্রচণ্ড গতিবেগসম্পন্ন বাতাস কুণ্ডলীর আকারে ঘুরপাক খাচ্ছে। অর্থাৎ নিুচাপজনিত কারণে যখন প্রচণ্ড গতিবেগে ঘূর্ণনের আকারে বাতাস বয়- তাকেই সাইক্লোন বা ঘূর্ণিঝড় বলে। আমেরিকাতে একে হারিকেন, দূরপ্রাচ্যের দেশগুলোতে টাইফুন এবং দক্ষিণ এশিয়াতে সাইক্লোন বলে। যেহেতু সাইক্লোন সৃষ্টি হয় গভীর সমুদ্রে, তাই এ সম্পর্কে বিস্তারিত জানা সহজসাধ্য নয়। তবে যে দুটি কারণ মূলত সাইক্লোন সৃষ্টিতে ভূমিকা রাখে, সেগুলো হল নিুচাপ ও উচ্চ তাপমাত্র। সাধারণত সাইক্লোন তৈরি হতে সাগরের তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের বেশি হতে হয়। দুর্ভাগ্যবশত বঙ্গোপসাগরে প্রায় সারা বছরই তা বিদ্যমান থাকে। এ পর্যন্ত বাংলাদেশে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় আঘাত হানে ১৯৯১ সালে, যেখানে বাতাসের বেগ ছিল ঘণ্টায় ২২৫ কি.মি.।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত