বরেণ্য: পারস্যের মহাকবি শেখ সাদী

  ০৫ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

পারস্যের মহাকবি শেখ সাদী বা সাদী শিরাজির পুরো নাম আবু মুহাম্মদ মোশাররফ উদ্দিন বিন মোসলেহ উদ্দিন আবদুল্লাহ সাদী সিরাজি। তিনি ইরানের সিরাজ নগরীতে জন্মগ্রহণ করেন। বাবার নাম সৈয়দ আবদুল্লাহ ও মায়ের নাম মাইমুরা খাতুন। বাবা রাজদরবারে চাকরি করতেন। কৈশোরের আগেই সাদীর বাবা মারা যান। ছেলেবেলা কেটেছিল অনেক কষ্টে। তিনি বাগদাদের নিজামিয়ায় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন, সেখানে ইসলামী বিজ্ঞান, আইন, প্রশাসন, ইতিহাস, ফারসি সাহিত্য এবং ইসলাম ধর্মতত্ত্ব অধ্যয়ন করেন। তিনি ছিলেন মধ্যযুগীয় সময়ের অন্যতম প্রধান পারস্য কবি ও গদ্য লেখক। লেখার মান এবং সামাজিক ও নৈতিক চিন্তার গভীরতার জন্য তিনি স্বীকৃত। তিনি পার্সিয়ান পণ্ডিতদের মধ্যে ‘মাস্টার অফ স্পিচ’ বা ‘দ্য মাস্টার’ উপাধি অর্জন করেন। দ্য গার্ডিয়ান অনুসারে তার লেখা ‘বোস্তাঁ’ সর্বকালের সেরা ১০০ বইয়ের একটি বিবেচিত হয়। তার কাব্যগ্রন্থের মধ্যে গুলিস্তাঁ ও বোস্তাঁ গ্রন্থ দুটি অন্যতম।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত