প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার পড়াশোনা

ইসলাম ও নৈতিক শিক্ষা * ইংরেজি

ইসলাম ও নৈতিক শিক্ষা

  মো. ফোরকান আহমেদ ২৩ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সহকারী শিক্ষক, মুনলাইট মডেল স্কুল অ্যান্ড কলেজ

মহানবী (সা.)-এর জীবনাদর্শ ও

অন্যান্য নবীগণের পরিচয়

প্রশ্ন : হজরত মুহাম্মদ (সা.)-এর নবুয়ত লাভের ঘটনা সংক্ষেপে লিখ।

উত্তর : হজরত মুহাম্মদ (সা.) শিশু বয়স থেকেই মানুষের মুক্তির জন্য, শান্তির জন্য ভাবতেন। বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে তাঁর এ ভাবনা আরও গভীর হয়। মূর্তিপূজা ও কুসংস্কারে লিপ্ত এবং নানা দুঃখ-কষ্টে জর্জরিত মানুষের মুক্তির জন্য তাঁর সব ভাবনা। কী করা যায়, কীভাবে মানুষের হৃদয়ে এক আল্লাহর ভাবনা জাগানো যায়, কী করে কুফল শিরক থেকে তাদের মুক্ত করা যায়- এ সব বিষয়ের চিন্তা-ভাবনায় তিনি মগ্ন থাকতেন। বাড়ি থেকে তিন মাইল দূরে হেরা পর্বতের গুহায় নির্জনে ধ্যান করতেন। কখনও কখনও একাধারে দুই-তিন দিনও সেখানে ধ্যানে মগ্ন থাকতেন। এভাবে দীর্ঘদিন ধ্যানমগ্ন থাকার পর অবশেষে চল্লিশ বছর বয়সে রমজান মাসের কদরের রাতে আঁধার গুহা আলোকিত হয়ে উঠল। আল্লাহর ফেরেশতা জিবরাঈল (আ.) আল্লাহর মহান বাণী ওহি নিয়ে এলেন। মহানবী (সা.)কে লক্ষ্য করে বললেন, ইকরা পড়–ন। তিনি মহানবী (সা.)কে সূরা আলাকের প্রথম পাঁচ আয়াত পাঠ করে শোনালেন। এই ছিল মুহাম্মদ (সা.)-এর নবুয়ত লাভের ঘটনা।

প্রশ্ন : নবুয়ত লাভের পর মহানবী (সা.) কী কী শিক্ষা দিলেন?

উত্তর : আজ থেকে প্রায় সাড়ে চৌদ্দশ’ বছর আগের কথা। সে সমাজে, এক নাজুক পরিবেশে আলোর দিশারী মুক্তির মহাত্রাণকর্তা হিসেবে জন্ম নিলেন আমাদের প্রাণপ্রিয় নবী, সব নবীর সেরা নবী, সব মানুষের সেরা মানুষ হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। আরবের সম্ভ্রান্ত কুরাইশ বংশে তিনি জন্মগ্রহণ করেন। নবীজি (সা.) আল্লাহ তা’আলার হুকুমে চিরসুন্দর, শাশ্বত ও পরিপূর্ণ জীবন ব্যবস্থা ইসলামের দাওয়াত দিতে শুরু করলেন। মানুষকে যে শিক্ষা দিয়েছিলেন তা হল : * ইবাদাত করতে হবে একমাত্র আল্লাহর, * তিনি এক, অদ্বিতীয়, * তাঁর কোনো শরীক নেই, * সব ধরনের পাপ ও মিথ্যার পথ পরিহার করতে হবে, * সত্যের পথ অনুসরণ করতে হবে। * অসহায় মানুষের সেবা করতে হবে, * বানোয়াট দেবদেবী ও প্রতিমার কোনো ক্ষমতা নেই। এদের ভালো-মন্দ করার কোনো শক্তিই নেই, * পৃথিবীর চন্দ্র-সূর্য, গ্রহ-নক্ষত্র সবকিছুর মালিক মহান আল্লাহ, * তিনিই আমাদের রিজিকদাতা, * জীবন মৃত্যু তাঁর হাতেই। কাজেই আমরা একমাত্র তাঁরই দাসত্ব করব, চুরি, ডাকাতি, রাহাজানি, জুয়া, ব্যভিচার, প্রতারণা এ সবই পাপ। * সত্যকথা বলতে হবে। সত্যের পথে চলতে হবে, * ন্যায়বিচার করতে হবে। অন্যায়ভাবে কাউকে হত্যা করা যাবে না, * অবৈধভাবে কারও সম্পদ হরণ করা যাবে না, * সত্য ও সুন্দরের পথে চলতে হবে, * মুসলমান সবার পরস্পর ভাই ভাই, * মহানবী (সা.) আরও বোঝালেন, এ জীবনই শেষ নয়। মৃত্যুর পরও আর এক জীবন রয়েছে। সে জীবন অনন্ত, * সে জীবনে আল্লাহর নিকট সবাইকে হাজির হতে হবে। দুনিয়ার সব কাজের হিসাব দিতে হবে, * পৃথিবীতে যারা আল্লাহ ও রাসূলের কথা মানবে, নেক কাজ করবে, তারা পরকালে মুক্তি পাবে। পাবে চিরসুখের জান্নাত, * আর যারা আল্লাহ ও রাসূলকে (সা.) মানবে না, মন্দ ও অসৎ কাজ করবে, তারা জাহান্নামে যাবে। আর জাহান্নাম হচ্ছে অবর্ণনীয় কষ্টের জায়গা।

ইংরেজি

মো. সিদ্দিকুর রহমান

সিনিয়র শিক্ষক

প্রগতি মডেল স্কুল অ্যান্ড কলেজ, নন্দীপাড়া, ঢাকা

প্রিয় শিক্ষার্থী, শুভেচ্ছা নিও। নেপ প্রদত্ত প্রশ্ন কাঠামো অনুযায়ী ১১নং প্রশ্ন নিয়ে আলোচনা করছি।

By using information related to days, weeks, months, time or cardinal & ordinal numbers in tables or columns students will answer SCRQs/ fill in the gaps.

4. Write 5 sentences about your daily routine considering the following points.

[Write the time in cardinal numbers in your writing]

-What time do you get up?

-When do you have breakfast?

-When do you go to school?

-When do you come back home?

-When do you go to bed.

Ans : I get up at 6 am. I have breakfast at 7 am. I go to school at 9 am. I come back home at 4 pm. I go to bed at 9 pm.

B. Fill in the gaps by writing the time so that the story makes sense.

I am Sakib. My home town is Khulna, One day I started for Dhaka at (a) ............. I reached Faridpur at (b) ................... I arrived Paturia Ghat at (c) ............................ Then I reached Manikgonj at (d) ................ Lastly I arrived Dhaka at (e) ..............

Ans : (a) 7.00 am; (b) 8.00 am; (c) 9.00 am; (d) 10.30 am; (e) 11.50 pm.

5. Fill in the gaps by writing the time so that the story makes sense.

Mrs. Sakila is a housewife. She watches T.V Programme regularly. She starts watching T.V at (a) ............ At (b) ................... she watches the news. At (c) .................... she watches the Btv. At (d) .............. she watches talk show.

Ans : (a) 8.00; (b) 8.30; (c) 9.30 pm; (d) 11.30 pm.

6. Fill in the gaps by writing the time so that the story makes sense.

I usually wake up from sleep at (a) ..................... Then I say my Fayar Prayer at (b) ..................... Then I take my breakfast at (c) .................... Then I start for school at (d) ..................... Then I come back for home at (e) ..................

Ans : (a) 5.30 am; (b) 5.45 am; (c) 8.30 am; (d) 9.30 am; (e) 4.00 pm.

7. Fill in the gaps by writing the time so that the story makes sense.

We went to viist the Liberation War Museum at Segunbagicha yesterday. Our bus reached the museum at (a) .................. There we swa rare photographs, documents, news-paper clippings and objects used by the freedom fighters etc from (b) ............. to (c) ............ We took some snaps at (d) ................ And we left the museum at (e) .................

Ans : (a) 9.00 am; (b) 10.00 am (c) 11.00 pm (d) 12.00 pm; (e) 1.00 pm.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×