জেনে নাও

চেনাদের অজানা গল্প

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

* শান্তিনিকেতনে রবিঠাকুর ছাত্র পড়াচ্ছেন। ক্লাসের বাইরে একজন ছাত্র হাতে নিমের ডাল নিয়ে আপন মনে ঘুরে বেড়াচ্ছে। তখন কবি তাকে ‘নিমাই’ সম্বোধনে ডাকলেন। এ কথা ক্লাসের উপস্থিত ছাত্ররা শুনল। একজন শিক্ষার্থী উঠে দাঁড়িয়ে বলল, ‘গুরুদেব, কাল থেকে আমি যদি জামগাছের ডাল নিয়ে ক্লাসের বাইরে ঘুরে বেড়াই আমাকে কী বলে ডাকবেন?’ তখন রবিঠাকুর তাকে বললেন, তখন তোমাকে আর ডাকা চলবে না বাপু’। সেদিনের সেই প্রত্যুৎপন্নমতি ছাত্রটিই প্রমথনাথ বিশী।

* শরৎবাবুর কাছে দুজন লোক এসেছেন। তারা শরৎচন্দ্রের লেখার ভূয়সী প্রশংসা করলেন আর রবীন্দ্রনাথের লেখার সমালোচনা করলেন কারণ তা নাকি দুর্বোধ্য। তখন শরৎ বাবু বললেন, ‘আমি লিখি আপনাদের জন্য। আর রবিবাবু লেখেন আমাদের জন্য।’

* বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায় ‘কাঞ্চনজঙ্ঘা’ সিনেমা তৈরি করার সময় একটা দৃশ্যের জন্য পাখি খুঁজছিলেন। তখন এক বৃদ্ধ তাকে জিজ্ঞেস করে জানতে চাইলেন আসলে তিনি কোন পাখি খুঁজছেন। সত্যজিৎ রায় জানালেন যে পাখির নাম ‘হিমালয়ান বার্ড’। বৃদ্ধ জানালেন ওই নামে কোনো পাখি নেই। তখন সত্যজিৎ রায় খুব বিরক্ত হয়ে সহকারীকে নির্দেশ দিলেন বুড়ো লোকটাকে সরিয়ে দিতে। পরে অবশ্য তিনি সহকারীর কাছ থেকে জেনে খুব লজ্জা পেয়েছিলেন যে ওই বুড়োটা যেমন তেমন বুড়ো নয়, ভারতের বিখ্যাত পক্ষীবিশারদ সলিম আলি।