সত্যের অনুসন্ধান অপরিহার্য

  আবদুর রফিক ০৯ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সত্যের অনুসন্ধান অপরিহার্য

মানুষ সৃষ্টি করে আল্লাহ শ্রেষ্ঠ বলে ঘোষণা দিয়েছেন। মানুষকে ভালো-মন্দ, ন্যায়-অন্যায় বোঝার জ্ঞান দিয়েছেন। দুটি পথের যে কোনো একটি মানুষ অনুসরণ করে চলবে; স্বজ্ঞানেই ভালো বা মন্দ পথের পথিক হবে। আল্লাহ সর্বজ্ঞানী।

তিনি জানেন, কে কোন পথের পথিক হবে। তার এরূপ জানা বিষয় থেকে ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর অংশ মানুষের মাঝে বিতরণ করেছেন। একজন শিক্ষক একাধিক ছাত্রকে শিক্ষাদান করতে গিয়ে অনুমান করতে পারেন, কোন ছাত্র কোন বিষয়ের ওপর কতটুকু দক্ষ হতে পারবে। এটা অনেক ক্ষেত্রেই সঠিক বলে প্রমাণ হয়। ডাক্তার সাহেব পরীক্ষা-নিরীক্ষা করে বলেন, উমুক দিন গর্ভধারিণী মা সন্তান প্রসব করবেন। মানুষের মাঝে এসব জ্ঞান আল্লাহরই দান।

এই পৃথিবীতে যেখানে যার দ্বারা যা কিছু ঘটে থাকে, সবই আল্লাহর দৃষ্টিসীমায় আবদ্ধ। কোনো বিষয় তার দৃষ্টিসীমার আড়াল করা সম্ভব নয়। কাজেই মানুষের কামনা থাকা উচিত- নিজে ভালো হয়ে চলার এবং সমাজ তথা দেশ ভালোভাবে পরিচালিত করার। অনেক ক্ষেত্রে আমাদের জ্ঞানের অভাবে ভালোকে ভালোরূপে চিহ্নিত করতে ভুল পথের পথিক হই।

এক্ষেত্রে কল্যাণকর ফয়সালার জন্য আল্লাহর দরবারে ফরিয়াদ জানানো উত্তম। তার পক্ষ থেকে যা ফয়সালা হবে, তা সঠিক বলে দৃঢ়চিত্তে বিশ্বাস করার নাম ঈমান। কোন ফয়সালা, কার ফয়সালা কার পক্ষে বা বিপক্ষে যাবে, তা একান্ত আল্লাহর ইচ্ছার বিষয়। আমাদের বিশ্বাস রাখতে হবে একমাত্র আল্লাহর ওপর। অটল থাকতে হবে সত্য ও ন্যায়ের পক্ষে।

দেশকে ভালোবাসা, দেশের মানুষকে ভালোবাসা, দেশ সত্যের পথে পরিচালিত করার সংকল্প ও চেষ্টা মানুষের হৃদয়ে থাকা ভালো লক্ষণ। এসবই আল্লাহর দান। আমাদের দেশ ১৯৭১ সালে স্বাধীন হয়েছে। স্বাধীনতা আল্লাহর নেয়ামত।

এর সঠিক ব্যবহার সব নাগরিকের দায়িত্ব। স্বাধীনতা অর্জনের লক্ষ্যে কে দিয়েছে নেতৃত্ব, কে করেছে অস্ত্র হাতে যুদ্ধ, কে করেছে সমর্থন আর কে করেছে বিরোধিতা- এ বিয়য়ে সত্যের সন্ধান করা অন্যান্য জ্ঞান অর্জনের মতোই বাধ্যতামূলক (ফরজ)। সত্য অস্বীকারকারী আল্লাহর অপছন্দের ব্যক্তিতে পরিণত হতে হবে। আল্লাহর অপছন্দ ব্যক্তি মানেই নিজের জীবন ধ্বংসকারী ব্যক্তি।

দেশের স্বাধীনতা আন্দোলনের নেতৃত্বদানকারী, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণে স্বাধীনতা ঘোষণাদানকারী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম সবারই জানা। তাকে তার মর্যাদার আসনে বসিয়ে স্বাধীনতার মূল্যায়ন করা প্রত্যেক নাগরিকের নাগরিকত্ব দায়িত্ব। এই মূল্যায়নে কোনো প্রকার গাফিলতি হলে সমাজের সব স্তরে বিশৃঙ্খলা সৃষ্টির আশঙ্কা রয়েছে।

বিশৃঙ্খলা সৃষ্টিকারী, সমর্থনকারী, নীরবে সহ্যকারী সবাই আল্লাহর অপছন্দের পাত্র হিসেবে বিবেচিত হবে। পরিণামে যা আমাদের জন্য অকল্যাণ বয়ে আনবে; যার কুফল পদে পদে ভোগ করতে হবে।

তাই এখনই সময়, সত্যের পথে ফিরে আসার। মহান আল্লাহ সর্বদা সত্যের পক্ষে। হে আল্লাহ, আমরা যেন আপনার নির্দেশিত পথে চলতে পারি; সেই তৌফিক দান করুন। আমিন।

ঢাকা বিশ্ববিদ্যালয় মার্কেট, কাঁটাবন, ঢাকা

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]om

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×