দেশের উত্তরাঞ্চল থেকে শুরু হোক গ্রামকে শহর করার কর্মসূচি

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  মোহাম্মদ আরমান

মাঘের শীতে বাঘ কাঁপে- আমাদের দেশের প্রাচীন প্রবচন। অমন যে দুর্ধর্ষ প্রাণী বাঘ, তারও নিস্তার নেই মাঘ মাসের হিমশীতল আলিঙ্গন থেকে। শীতকাল নিয়ে অনেক কবি অনেক কবিতা লিখেছেন।

শীতের সকালে পিঠাপুলি, ভাপা, চিতই পিঠার গুণকীর্তন করে সবাই। গরম কম্বলের নিচে শুয়ে P.B Shelly-র কবিতা If winter comes, can spring be far behind পড়তে ভালো লাগে; কিন্তু শীতকালটা যাদের রেলস্টেশনে, ওভারব্রিজের নিচে, ভাঙা ঘরে ছেঁড়াকাঁথার নিচে কাটে, তাদের কাছে শীত কবিতা কিংবা কাব্য হয়ে আসে না, আসে অভিশাপ হিসেবে।

আমাদের দেশে উত্তরের জেলাগুলোয় শীতের প্রকোপ বেশি। শীত এলেই এসব দিনমজুর, রিকশা-ভ্যানচালক ও শ্রমিকরা কনকনে ঠান্ডার মধ্যে কাজে যেতে না পেরে বিপাকে পড়েন।

শীতকাল এলে সরকারি-বেসরকারি ও ব্যক্তি উদ্যোগে সেসব এলাকায় কম্বল বিতরণ করা হয়, যা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। উত্তরের জেলাগুলোর অনেক মানুষ এখনও দরিদ্রসীমার নিচে বসবাস করে। ভালো ঘরবাড়ি নেই অনেকের। তাদের ভাঙাঘরের ভেতরে ঢুকে কনকনে ঠাণ্ডা হাওয়।

দেশের অনেক উন্নয়ন হয়েছে, মাথাপিছু আয় বেড়েছে। একসময়ের এই দরিদ্র দেশটি এখন অনেক উন্নত। সরকারের নির্বাচনী ইশতেহারে ছিল- গ্রামকে শহর করা হবে। নতুন সরকারের আবেদন থাকবে- গ্রামকে শহর করার উন্নয়ন কর্মসূচি যেন দেশের উত্তরাঞ্চল থেকে শুরু করা হয়।

পরিসংখ্যান বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়