সড়কে বিশৃঙ্খলা রোধের দায়িত্ব সবার

  শাহীদুল ইসলাম শাহীন ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সড়কে বিশৃঙ্খলা রোধের দায়িত্ব সবার

প্রতিদিন পত্রিকার পাতা খুললেই দেখা যায় সড়কে বিশৃঙ্খলার নানা চিত্র। ফলে অহরহ ঘটছে দুর্ঘটনা। আর কত জীবন বিপন্ন হলে সড়কে শৃঙ্খলা ফিরবে? নিরাপদ সড়কের দাবিতে স্কুল শিক্ষার্থীদের আন্দোলন সংঘটিত হয়েছিল গত বছরের ২৯ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত।

এর পরিপেক্ষিতে পরে বাংলাদেশ পুলিশ ৫ থেকে ১৪ আগস্ট ১০ দিনব্যাপী সড়ক-নিরাপত্তামূলক ট্রাফিক সপ্তাহ ঘোষণা করে এবং এ সময় ট্রাফিক আইন ভঙ্গ করার অপরাধে লাখখানেক মামলার পাশাপাশি কয়েক কোটি টাকা জরিমানা করা হয়।

পরবর্তী সময়ে পুরো সেপ্টেম্বর মাসকে ‘ট্রাফিক মাস’ হিসেবে ঘোষণা করা হয়। এ সময় ট্রাফিক পুলিশের পাশাপাশি রোভার স্কাউট, বিএনসিসি এবং রেড ক্রিসেন্ট সোসাইটিও জনসাধারণকে ট্রাফিক আইন মেনে চলতে উৎসাহিত করে।

বিশেষ ট্রাফিক সপ্তাহ চলাকালে জনসাধারণের মধ্যে ভালোই সচেতনতা কাজ করেছিল। বিশেষ করে যখন বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা স্বেচ্ছাসেবক হিসেবে রাস্তায় ছিল, তখন পথচারী ও বিভিন্ন যানবাহনের চালকরা ট্রাফিক আইন অমান্য করার সুযোগ পায়নি। স্বেচ্ছাসেবকরা এতটাই একনিষ্ঠভাবে সেবা দিয়েছিল যে, সবাই আইন মানতে বাধ্য হয়েছে।

দুঃখজনক হল, সড়কে শৃঙ্খলা ফেরাতে এত বড় একটা আন্দোলন ও বিভিন্ন কর্মসূচি পালন সত্ত্বেও সড়কে শৃঙ্খলা ফেরেনি। ফুটওভার ব্রিজের তেমন ব্যবহার নেই, নির্দিষ্ট স্টপেজ ছাড়া রাস্তার যেখানে সেখানে যাত্রী নামানো-ওঠানোসহ চালকদের মধ্যে অবৈধ প্রতিযোগিতা ও লাইসেন্সবিহীন চালকদের দৌরাত্ম্য কমেনি। আর এসব কারণেই মূলত দুর্ঘটনা ঘটছে, ফিরছে না সড়কে শৃঙ্খলা।

সড়কে শৃঙ্খলা ফেরাতে হলে পথচারী ও যাত্রীদের সচেতনতা বৃদ্ধির পাশাপাশি বিআরটিএকে আরও তৎপর হতে হবে। ট্রাফিক পুলিশকে আরও দায়িত্বশীল হতে হবে। আসলে যার যার অবস্থান থেকে সচেতনতা ও দায়িত্বশীলতাই পারে সড়কের বিরাজমান বিশৃঙ্খলা থেকে আমাদের মুক্তি দিতে।

শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×