সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ

  ইমন চৌধুরী ২০ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ

দেশে যখন উন্নয়নের ব্যাপক কর্মযজ্ঞ চলছে, ঠিক সে সময় ফেনী জেলার ফুলগাজী উপজেলার সীমান্তবর্তী পৈথারা-জামমুড়া সড়কটি যেন তার বিপরীত চিত্রের সাক্ষ্য দিয়ে যাচ্ছে বছরের পর বছর।

ফেনী শহর থেকে প্রায় ১২ কিলোমিটার দূরের এ সীমান্ত সড়কটি দেখার কেউ নেই। সড়কটির অবস্থা দেখলে মনে হতে পারে, এ অঞ্চলে বোধহয় কোনো জনপ্রতিনিধি নেই। একসময় এটি পিচঢালা পথ ছিল। কিন্তু শেষ কবে এই সড়ক মেরামত হয়েছে, এলাকার মানুষ মনে করতে পারে না। পিচ উঠে গেছে বহুকাল আগেই।

ছোট-বড় গর্ত আর খানাখন্দে ভর্তি সড়কটি অনেক আগেই মানুষের চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। অথচ প্রতিদিন হাজার হাজার মানুষের যাতায়াতের একমাত্র সড়ক এটি। প্রতিদিন শত শত ছোট যানবাহন এ রাস্তায় চলাচল করে। রাস্তাটি পাড়ি দিতে যাত্রীদের তাই ভোগান্তির শেষ নেই।

ফেনী জেলার ফুলগাজী উপজেলার মুন্সিরহাট ইউনিয়নের পৈথারা-জামমুড়া সড়কটি মূলত সীমান্ত সড়ক। পৃথিবীর প্রায় সব দেশেই সীমান্ত সড়ক খুব গুরুত্ব দিয়ে তৈরি করা হয়।

কারণ সীমান্ত সড়ক রাষ্ট্রের নিরাপত্তা ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এ সড়কটির পূর্ব পাশে অবস্থিত পৈথারা মাধ্যমিক বিদ্যালয়। বিদ্যালয়টি প্রান্তিক এ এলাকার একটি গুরুত্বপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠান।

আশপাশের আট-দশ গ্রামের শত শত শিক্ষার্থীর শিক্ষালাভের একমাত্র মাধ্যম। এ সড়ক দিয়ে তারা নিয়মিত যাতায়াত করে। এছাড়া সড়কের পশ্চিম পাশে রয়েছে আরেকটি গুরুত্বপূর্ণ স্থাপনা বিজিবি ক্যাম্প।

জরুরি যাতায়াতের ক্ষেত্রে বিজিবির সদস্যদের চলাচলেরও একমাত্র রাস্তা এটি। রাষ্ট্র এবং এলাকার স্থানীয় জনগণের নিরাপত্তা রক্ষার ক্ষেত্রে সড়কটির গুরুত্ব অপরিসীম। স্থানীয়ভাবে যে কোনো ধরনের চোরাচালান বন্ধে বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীর জন্য এ সড়কটি ব্যবহার করা ছাড়া অন্য কোনো উপায় নেই।

এর বাইরে মুন্সিরহাট ইউনিয়নের বিশ থেকে পঁচিশটি গ্রামের হাজার হাজার মানুষের চলাচলের একমাত্র সড়কও এটি। মুন্সিরহাট বাজার, উপজেলা সদর এবং জেলা শহরের সঙ্গে যোগাযোগ করতে স্থানীয় বাসিন্দারা এ সড়কটি ব্যবহার করে থাকেন।

নানা সমস্যা থাকার পরও ফুলগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ অঞ্চলের মানুষের চিকিৎসাসেবা প্রাপ্তির ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে আসছে দীর্ঘদিন ধরে। জরুরি মুহূর্তে হাসপাতালে রোগী আনানেয়ার ক্ষেত্রেও পৈথারা-জামমুড়া সড়কটি এখন একটি বিরাট সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কারণ বছরের পর বছর ধরে সংস্কারহীন অবস্থায় পড়ে আছে এ সড়কটি।

ফুলগাজী উপজেলার অনেক সড়ক মেরামত হলেও এ সড়কটি বরাবরই উপেক্ষিত হয়ে আসছে। এলাকাবাসী ক্ষুব্ধ ও হতাশ। কেন বছরের পর বছর ধরে এ সড়কটি মেরামত হয় না- স্থানীয় জনপ্রতিনিধিরাও এ প্রশ্নের কোনো সদুত্তর দিতে পারেন না। তারা জানেন না, কবে এ সড়কটি মেরামত হবে? এর মধ্যে একাধিকবার সড়কটির দুরবস্থার খবর প্রকাশিত হয়েছে দেশের শীর্ষস্থানীয় দৈনিক পত্রিকাগুলোয়। তারপরও আজ পর্যন্ত প্রশাসনের টনক নড়েনি।

এ অবস্থায় মাননীয় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি। এ সড়কটি মেরামতে আপনার উদ্যোগ একান্ত প্রয়োজন। আশা করি সড়কটি মেরামত করে এ অঞ্চলের মানুষের দীর্ঘদিনের ভোগান্তি দূর করতে আপনি বিশেষ ভূমিকা পালন করবেন।

লেখক ও সাংবাদিক, ঢাকা

আরও পড়ুন
--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×