প্রবাল সংরক্ষণ করুন

  নুসরাত জাহান বীথি ১৩ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রবাল সংরক্ষণ করুন
ছবি: সংগৃহীত

সাগর-মহাসাগরের তলায় একটি আশ্চর্য, রহস্যময় জগৎ আছে, যেখানে মানুষ বসবাস না করলেও আছে বিচিত্র সব প্রাণী। আর তাদেরই অন্যতম ‘কোরাল’ বা প্রবাল- এক ধরনের অমেরুদণ্ডী প্রাণী। মৃত কোরালের দেহ স্তূপাকারে জমা হয়ে নানা আকৃতির কাঠামো তৈরি করে? আমরা যাকে বলি ‘কোরাল রিফ’ বা প্রবাল দ্বীপ?

অবশ্য কোরাল রিফ গঠন নির্ভর করে সাগরতলের পরিবেশের ওপর? বিশেষ করে তাপমাত্রা ও ক্ষুদ ক্ষুদ্র জীবের উপস্থিতিই জানান দেয় যে, সেখানে এ ‘সাগর রত্ন’ আদৌ তৈরি হবে কিনা?

গ্রেট ব্যারিয়ার রিফ বিশ্বের সবচেয়ে বড় কোরাল রিফ, যা প্রশান্ত মহাসাগরের অন্তর্গত। দৈর্ঘ্য প্রায় ২ হাজার ৫০০ মাইল। আয়তন প্রায় ৩ লাখ ৪৮ হাজার ৪০০ বর্গকিলোমিটার। আয়তনের কারণে প্রবাল প্রাচীরটিকে মহাকাশ থেকেও স্পষ্ট দেখা যায়। প্রায় ২ হাজার ৯০০ ছোট ছোট খণ্ডের সমন্বয়ে গঠিত এ বৃহৎ প্রবাল প্রাচীর অস্ট্রেলিয়ার উত্তর-পূর্বে কুইন্সল্যান্ডে অবস্থিত।

বিশ্বের প্রাকৃতিক সপ্তাশ্চর্যের মধ্যে গ্রেট ব্যারিয়ার রিফ অন্যতম। অস্ট্রেলিয়ার পর্যটন কেন্দ্র হিসেবেও দ্বীপটি উল্লেখযোগ্য স্থান দখল করে আছে। অন্যান্য বড় প্রবাল দ্বীপের মধ্যে আছে রেড সি কোরাল রিফ (Red Sea Coral Reef)। এটি ইসরাইল ও মিসরের নিকটবর্তী রেড সি-তে অবস্থিত। বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ হচ্ছে সেন্টমার্টিন দ্বীপ।

সমুদ্র ও পরিবেশের ওপর কোরালের প্রভাব

কোরাল কার্বনডাই অক্সাইডকে কঠিন কার্বনডাই অক্সাইডে পরিণত করতে পারে। বিজ্ঞানীরা এ কঠিন কার্বনডাই অক্সাইডকে বলে কার্বনডাই অক্সাইডের কংকাল। ফলে বাতাস থেকে প্রচুর পরিমাণে এ গ্রিনহাউস গ্যাস কমে যাচ্ছে।

আলো জ্বালা কোরাল সমুদ্রের আলোর উৎস হিসেবেই নয় বরং এর ওপর জন্মানো শৈবালের খাদ্য উৎপাদনের জন্য সালোকসংশ্লেষণে সাহায্য করে।

প্রবাল প্রাচীর সমুদ্র সৈকতকে ঘূর্ণিঝড়, ঢেউ, বন্যাসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করে।

প্রবালের ব্যবহার : প্রবালের সবচেয়ে বেশি ব্যবহার হয় অলঙ্কার হিসেবে। নানা বাহারি অলঙ্কার তৈরিতে প্রবালের জুড়ি নেই। এর মধ্যে লাল প্রবালের চাহিদা খুব বেশি।

অনেক আগ থেকেই নানান রোগ সারার জন্য মানুষ প্রবাল পাথর ধারণ করত। তবে বর্তমানে আধুনিক অনেক ওষুধে প্রবালের ব্যবহার রয়েছে। এটি ক্যান্সার ও এইডসের প্রতিষেধকে রাসায়নিক উপাদান হিসেবে খুব ব্যবহৃত হয়। মানুষের হাড় ভাঙার চিকিৎসায় বোন গ্রাফটিংয়ে প্রবালের কঙ্কাল ব্যবহৃত হয়। অনেক এলাকায় কন্সট্রাকশনের কাজেও প্রবাল ব্যবহৃত হয়। একুয়াকালচারেও প্রবালের চাহিদা রয়েছে।

বলা বাহুল্য, সাগরের সৌন্দর্য এবং মানুষের ব্যবহারিক জীবনে কোরালের ভূমিকা অপরিসীম। অথচ জলবায়ু পরিবর্তন, তাপমাত্রা বৃদ্ধি, মানুষের কিছু কর্মকাণ্ড এবং দূষণের কারণে ধীরে ধীরে এ ‘সাগর রত্ন’ হারিয়ে যাচ্ছে সমুদ্রের বুক থেকে? তাই একে রক্ষা করা না গেলে সেটি হবে প্রকৃতির জন্য মারাত্মক এক ক্ষতিকর। তাই প্রবাল রক্ষার জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ গ্রহণ করতে হবে।

শিক্ষার্থী, ফিশারিজ ও মেরিন সায়েন্স বিভাগ, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

আরও পড়ুন
--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×