প্রতিবন্ধীরাও ঈদে বাড়ি যাবে

  আব্দুল্লাহ আল মাছুম ২২ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রতিবন্ধীরাও ঈদে বাড়ি যাবে
প্রতীকী ছবি

ঈদযাত্রায় সবচেয়ে দুর্ভোগে পড়ে প্রতিবন্ধীরা। যে পরিবারে একজন প্রতিবন্ধী বা দুর্ঘটনাজনিত কারণে শারীরিকভাবে অক্ষম সদস্য আছে; সেই পরিবার ও অসহায় মানুষটি হাড়ে হাড়ে টের পায় ঈদযাত্রা কত কঠিন।

সড়ক, নৌ অথবা রেলপথ- কোথাও তাদের কথা মাথায় রেখে সামান্যতম ব্যবস্থা গ্রহণের উদ্যোগও চোখে পড়ে না। দেশে স্বাভাবিক পরিস্থিতেই একজন শারীরিক প্রতিবন্ধী ব্যক্তি যানবাহনে ভ্রমণ করতে গিয়ে দিশেহারা হয়ে পড়েন।

ঈদে মানুষের ঢল সামলিয়ে নাড়ির টানে বাড়ি ফিরতে যেখানে সুস্থ-সবল মানুষেরই নাভিশ্বাস ওঠে; সেখানে প্রতিবন্ধীদের কী অবস্থা হয়, তা সহজেই অনুমেয়।

গণস্থাপনায় প্রতিবন্ধী ব্যক্তির প্রবেশগম্যতা ও গণপরিবহনে সংরক্ষিত আসন প্রতিবন্ধী ব্যক্তির অধিকার বলে স্বীকৃতি দিয়েছে ২০১৩ সালের প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইনসহ সংশ্লিষ্ট আরও কিছু আইন।

প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩-তে গণস্থাপনা বলতে সর্বসাধারণ গমন বা চলাচল করে এমন সব সরকারি ও বেসরকারি ভবন, পার্ক, স্টেশন, বন্দর, টার্মিনাল, সড়ক ইত্যাদি বোঝায়।

এ আইন অনুযায়ী শুধু ঈদের সময় নয়; বরং সব সময় প্রতিবন্ধী ব্যক্তির জন্য উপযোগী ব্যবস্থা গড়ে তুলতে কর্তৃপক্ষ বাধ্য। কিন্তু বাস্তবে অসহায় এ মানুষগুলোর দুর্ভোগ কারও নজরে পড়ে না। আইন প্রণয়ন করে দায়িত্ব শেষ করলে হবে না; তা বাস্তবায়ন হচ্ছে কিনা, সেটাও দেখতে হবে।

শিক্ষার্থী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

[email protected]

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×